ঘূর্ণিঝড়ের তাণ্ডবে তছনছ তামিলনাড়ু, নিহত ১০

সোমবার দুপুরে তামিলনাড়ুর উপকূল ঘেঁষে স্থলভূমিতে আছড়ে পড়ল অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘ভারদা’। আর তার জেরেই ত্রস্ত তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকা। প্রবল বৃষ্টি এবং তীব্র ঝোড়ো হাওয়ার জেরে প্রাণ হারিয়েছেন দশ জন।
উপড়ে পড়েছে শতাধিক গাছ। বন্ধ হয়েছে রাস্তা। লন্ডভন্ড বাড়িঘর। বাস-রেল-বিমান পরিসেবা থমকে যাওয়ায় কার্যত স্তব্ধ গোটা রাজ্য। প্রথম দফার তাণ্ডবের পর ভারদা-সতর্কতা জারি হয়েছে অন্ধ্রপ্রদেশ, কর্নাটকেও।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস ছিল, এ দিন দুপুর দুইটা নাগাদ তামিলনাড়ুর উপকূল ঘেঁষে এগোবে ভারদা। সেই মতো এ দিন দুপুরেই উপকূলে এক দফা তাণ্ডব চালিয়ে তামিলনাড়ুতে ঢুকেছে ভারদা! ঘূর্ণিঝড়ের ‘চোখ’ ছিল চেন্নাই থেকে ২০ কিলোমিটার দূরে। তার জেরে চেন্নাই-উপকূলে ৯০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝড়ো হাওয়ার দাপট চলেছে।

সঙ্গে পাল্লা দিয়েছে তুমুল বৃষ্টি। পরিস্থিতি সামলাতে দুপুরেই উদ্ধারকাজে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরের ১৯টি দল (প্রতি দলে ৩৫ জন)। বঙ্গোপসাগরের উপকূলবর্তী এলাকায় বসবাসকারী সাড়ে নয় হাজার মানুষকে প্রবল বৃষ্টির মধ্যেই নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে প্রশাসন।

গাছ, ভেঙে পড়া বাড়ি-ঘর, গাড়ির ধ্বংসাবশেষ সরাতে রাস্তায় নেমেছে বিপর্যয় মোকাবিলাকারী দল। পাশাপাশি, ৭০ থেকে ৮০ জন সেনা জওয়ানের ৭টি দলকে আপৎকালীন পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে। ঝড়ের জেরে কিছুটা ব্যাহত হয়েছে মোবাইল পরিসেবাও।

ভারদা-পূর্বাভাসের জেরে এ দিন উপকূলবর্তী বিভিন্ন এলাকায় বন্ধ করে দেওয়া হয় বিদ্যুৎ সরবরাহ। উত্তর চেন্নাই, তিরুভাল্লুর জেলার পাজাভেরকাডু, কাঞ্চিপুরমের মামাল্লাপুরম গ্রাম থেকে অন্তত ৮০০০ মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে আনা হয়। সমুদ্রে না যাওয়ার আগাম বার্তা দেওয়া হয় মৎস্যজীবীদেরও।

তামিলনাড়ু জুড়ে ইতিমধ্যেই তৈরি হয়েছে ৯৫টি ত্রাণ শিবির। এ দিন দুপুর থেকে বিকেল পাঁচটা পর্যন্ত চেন্নাই বিমানবন্দরে বন্ধ করে দেওয়া হয় উড়ান। কলকাতা থেকে দুপুর তিনটের পরে ছাড়েনি কোনো চেন্নাইগামী উড়ান। তিনটার আগে যাওয়া উড়ানের কয়েকটিকে খারাপ আবহাওয়ার জন্য দিল্লি ও মুম্বাইয়ে পাঠিয়ে দেওয়া হয়।

সন্ধ্যা ছয় টার পর থেকে বিমান নিয়ন্ত্রণের ক্ষমতা হারিয়ে ফেলে চেন্নাই এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)। ফলে চেন্নাই এটিসি-র হাতে থাকা সব উড়ান নিয়ন্ত্রণের দায়িত্ব দেওয়া হয়েছে কলকাতা এটিসি-কে।

দক্ষিণ রেলের তরফে এ দিন চেন্নাই ও তার সংলগ্ন এলাকায় ১৭টি রুটের লোকাল ট্রেন চলাচল বন্ধ থাকার কথা জানানো হয়। বাতিল হয়েছে বেঙ্গালুরু, কোয়ম্বত্তূর, মাদুরাই, হায়দরাবাদগামী দুরপাল্লার বেশ কিছু ট্রেনও। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ও পনীরসেলভমের সঙ্গে এ দিন ফোনে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।

তামিলনাড়ুতে এক দফা তাণ্ডবের পর ভারদা এ বার অন্ধ্রের দিকে এগিয়েছে বলে জাতীয় আবহাওয়া দপ্তর সূত্রে খবর। তাদের মতে, সোমবার সন্ধ্যায় অন্ধ্র উপকূলে পৌঁছনোর পরে মঙ্লবার কাল কর্নাটকে পৌঁছায় ভারদা। মৌসম ভবনের মতে, স্থলে ঢুকে এক দফা তাণ্ডবের পরে এ বার নিস্তেজ হতে শুরু করবে ভারদা। তাই আপাতত মনে করা হচ্ছে, অন্ধ্র-কর্নাটক বা গোয়া হয়তো কিছুটা হলেও ভারদা-রোষ থেকে রেহাই পাবে!

সূত্র: আনন্দবাজার

You Might Also Like