গ্যাঁড়াকলে নেতানিয়াহু: আগাম নির্বাচন হচ্ছে ইসরাইলে

গাজা যুদ্ধের প্রভাবে ইহুদিবাদী ইসরাইলের অভ্যন্তরীণ রাজনীতি অনেকটা টালমাটাল হয়ে উঠেছে। এ অবস্থায় সেখানে আগাম নির্বাচন হতে যাচ্ছে বলে জানিয়েছেন ইসরাইলের কয়েকজন মন্ত্রী।

 গাজা যুদ্ধে পরাজয়ের পর ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তাকে বিজয় বলে চালিয়ে দেয়ার চেষ্টার পরও সেখানকার রাজনীতি অনিশ্চিত হয়ে উঠেছে এবং নতুন নির্বাচন অবসম্ভাবী হয়ে পড়েছে। এ অবস্থায় গত সপ্তাহে ইসরাইলের বেশ কয়েকজন মন্ত্রী স্পষ্ট করে কিংবা ইঙ্গিতে বলেছেন যে, ইসরাইলে আগাম নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

 এ ধরনের রাজনৈতিক প্রেক্ষাপটে ইসরাইলের জিউশ হোম দলের প্রধান নাফতালি বেনেত নিজেকে তার অনুগত কর্মীদেরকে দলের প্রধান হিসেবে রাখার অনুরোধ জানিয়েছেন। এর কারণে জানতে চাইলে তিনি বলেছেন, ইসরাইলের আগাম নির্বাচন হতে যাচ্ছে।

 এছাড়া, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইউনাইটেড তোরাহ দলের নেতা মোশে গাফনি ও ইয়াকব লিতজম্যানের সঙ্গে বৈঠকে করেন। বৈঠকে শেষে গাফনি জানান, নতুন কর আইন নিয়ে এ বৈঠক হয় নি বরং আসন্ন নির্বাচনের পর জোট গঠন নিয়ে আলোচনা হয়েছে। এ বৈঠকে নেতানিয়াহু তাদের কাছে জানতে চেয়েছেন যে, আসন্ন নির্বাচনে তারা তাকে প্রধানমন্ত্রী হিসেবে সমর্থন করবেন কিনা। তারা বলেছেন, ইহুদি ধর্মগুরু রাবাইদের সঙ্গে পরামর্শ করে তারা সিদ্ধান্ত জানাবেন। এছাড়া, আরো কিছু সিদ্ধান্ত থেকে ইসরাইলে আগাম নির্বাচন অনুষ্ঠানের বিষয়টি পরিষ্কার হয়ে উঠেছে।

You Might Also Like