গোপন তথ্য দেওয়ায় পরমাণ‍ু বিজ্ঞানীর মৃত্যুদণ্ড কার্যকর

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পরমাণু কার্যক্রম বিষয়ে মার্কিন গোয়েন্দা সংস্থাকে গুরুত্বপূর্ণ তথ্য দেওয়ার অভিযোগে ইরানের বিখ্যাত পরমাণু বিজ্ঞানী শেহরাম আমিরির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

ইরানের বিচার বিভাগের কর্মকর্তা গোলাম হুসেইন মহসিন ইজি’র বরাত দিয়ে রোববার (০৭ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যম খবরটি দিয়েছে।

তবে কবে ও কোথায় তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে সে বিষয়ে কোনো তথ্য জানাননি তিনি।

ইজি উল্লেখ করেন, দেশের পরমাণু কর্মসূচির বিষয়ে ‘শক্রুদের’ গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন আমিরি।

এদিকে আমিরি’র মায়ের বরাত দিয়ে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, তার মরদেহ বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে। গলার দঁড়ির দাগ দেখে ধারণা করা হচ্ছে তাকে ফাঁসিতে ঝোলানো হয়েছে।

১৯৭৭ সালে জন্মগ্রহণ করেন আমিরি। ২০০৯ সালে মক্কায় হজ পালনের উদ্দেশ্যে যাওয়ার পর নিখোঁজ হন। প্রায় বছর খানেক পর তাকে যুক্তরাষ্ট্রে পাওয়া যায়। সে সময় তিনি জানান, মক্কা থেকে জোর করে সিআইএ তাকে নিয়ে যায় এবং ইরানের পরমাণু বিষয়ক গোপন তথ্য পেতে বিভিন্নভাবে চাপ প্রয়োগ করা হয়।

গত বছর আমিরির বাবা আসগর আমিরি একটি সংবাদমাধ্যমকে বলেন, বাড়ি ফেরার আগে তাকে (শেহরাম আমিরি) একটি গোপন স্থানে আটকে রাখা হয়।

তবে মার্কিন কর্মকর্তারা দাবি করেন, সে নিজেই যুক্তরাষ্ট্র এসেছেন, গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। নিজের ইচ্ছাতেই বাড়ি ফিরে যাচ্ছেন।

শেহরাম ২০১০ সালে তেহরান ফিরে আসলে তাকে ব্যাপক সংবর্ধনা দেওয়া হয়।

You Might Also Like