হোম » গেইলের সেঞ্চুরি, ছক্কার বিশ্ব রেকর্ড

গেইলের সেঞ্চুরি, ছক্কার বিশ্ব রেকর্ড

ঢাকা অফিস- Tuesday, December 12th, 2017

মেহেদী হাসান মিস ফিল্ডিং করে বাঁচিয়েছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে! তার মিস ফিল্ডিংয়ে বল গিয়েছিল ক্রিস গেইলের পায়ের নিচে। চোট পেয়ে দ্বিতীয় কোয়ালিফাইয়ার মাতাতে পারেননি এলিমিনেটরে ৫১ বলে ১২৬ করা গেইল।

সুস্থ হয়ে গেইল ফিরেছেন বিপিএল ফাইনালে। মাঠে ফিরে স্বরূপে ক্যারিবীয় দানব। বিপিএলের ফাইনালে রংপুর রাইডার্সের এ ওপেনার তুলে নিলেন সেঞ্চুরি। এলিমিনেটরে ৪৫ বলে সেঞ্চুরি পেলেও আজ খেলেছেন তার থেকে ১২ বেশি বল। তার কার্যকরী ইনিংসে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে বিশাল সংগ্রহ পেয়েছে শিরোপা প্রত্যাশিরা।

৩৩ বলে গেইল যখন হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তখন বোঝা যাচ্ছিল না আজ তিন অঙ্কে ছুঁতে পারেন। কিন্তু মুহুর্তেই পাল্টে যায় গেইলের ব্যাটিং। পরবর্তী ২৪ বলে স্পর্শ করেন সেঞ্চুরি। ৫৭ বলে ৪ চার ও ১১ ছক্কায় গেইল এবারের আসরের দ্বিতীয় ও বিপিএলে তার পঞ্চম সেঞ্চুরি তুলে নেন। ৫৭ বলে ইনিংসটি সাজালেও পুরো ইনিংসে ছিল ২৪টি ডট বল।
এর আগে বিপিএলের চার আসরে তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন গেইল। ৪৪ বলে ১০১ করেছিলেন ২০১২ সালে বরিশাল বার্নার্সের হয়ে। একই আসরে ৬১ বলে করেছিলেন ১১৬ রান। ২০১৩ সালে মাত্র এক ম্যাচের জন্য খেলতে এসে ৫১ বলে করেন ১১৪ রান। এলিমিনেটরে খুলনার বিপক্ষে ৫১ বলে ১২৬ রানের ইনিংস বিপিএলে সর্বোচ্চ। আজ ১৪৬ করে সেটাও ভাঙলেন ক্রিস গেইল।

সেঞ্চুরির পর আরও ৭টি ছক্কা মেরে টি-টোয়েন্টি ইতিহাসেএক ইনিংসে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েছেন। এর আগে ১৭টি ছক্কা মেরেছিলেন আইপিএলে র‌য়্যাল চেলেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। ক্যারিয়ার সর্বোচ্চ ১৭৫ রানের ইনিংসটি সাজাতে মেরেছিলেন ১৭ ছক্কা। আজ ঢাকা ডায়নামাইটের বিপক্ষে হাঁকিয়েছেন ১৮টি ছক্কা!