গাদ্দাফি-ব্লেয়ারের গোপন ফোনালাপ প্রকাশ

লিবিয়ার প্রাক্তন একনায়ক লৌহমানব মুয়াম্মার গাদ্দাফির পতনের আগে তার সঙ্গে গোপনে ফোনে কথা বলেছিলেন প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। গাদ্দাফিকে নিরাপদ স্থানে আত্মগোপনের পরামর্শ দিয়েছিলেন তিনি।

গাদ্দাফির শুভাকাক্সক্ষী হিসেবে ব্লেয়ার তাকে বলেছিলেন, ‘নিরাপদ কোনো স্থানে যদি আপনার চলে যাওয়ার সুযোগ থাকে, তাহলে সেখানে চলে যান।’

গাদ্দাফিকে বিচারের মুখোমুখি হতে হবে- এমন কিছু না বলে বরং বিদ্রোহী ও তার মধ্যে চুক্তির বিষয়ে মধ্যস্থতার কথা বলেন ব্লেয়ার। এদিকে ব্লেয়ার ও গাদ্দাফির মধ্যে ঘনিষ্ট সম্পর্কের বিষয়টি নতুন করে আবারও আলোচনায় উঠে এল।

২০০৪ সালে লিবিয়ার সঙ্গে ‘মরু চুক্তি’ নামে একটি তেল চুক্তি করায় আন্তর্জাতিক মহলে সমালোচিত হন ব্লেয়ার। সেই চুক্তির পর আন্তর্জাতিক বিশ্বে বাণিজ্য সুবিধা পেতে থাকে লিবিয়া।

গাদ্দাফিকে গোপন চিঠি পাঠিয়েছিলেন ব্লেয়ার। এর শুরু ছিল এমন- ‘প্রিয় মুয়াম্মার, আপনাকে আমি বিশ্বাস করি এবং আপনার পরিবার ভালো আছে।’

হিলারি ক্লিনটনের ব্যক্তিগত সার্ভারে সংরক্ষিত একগুচ্ছ ই-মেইল সম্প্রতি প্রকাশ করা হয়েছে। এসব ই-মেইল থেকে গাদ্দাফি ও ব্লেয়ারের গোপন ফোনালাপের বিষয়টি সামনে চলে এসেছে। কারণ ব্লেয়ারের পক্ষ থেকে গাদ্দাফির সঙ্গে আলাপের বিষয়টি তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে জানানো হয়।

তথ্যসূত্র : ডেইলি মেইল অনলাইন।

You Might Also Like