গাঙ্গুলি-দ্রাবিড়ের ঐতিহাসিক ৩১৮

১৯৯৯ সালে আজকের এ দিনটিকে বেশ স্মরণীয় করে রেখেছিলেন সৌরভ গাঙ্গুলি ও রাহুল দ্রাবিড়। বিশ্বকাপের মঞ্চে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড গড়েছিলেন দুই উজ্জ্বল নক্ষত্র।

শ্রীলঙ্কার বিপক্ষে ৩১৮ রান করেন এ দুই ব্যাটসম্যান। ১৬ বছর এ রেকর্ড ধরে রেখেছিলেন দুই ভারতীয় ব্যাটসম্যান। ২০১৫ বিশ্বকাপে ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলস ৩৭২ রানের জুটি গড়েছিলেন। তবে আন্তর্জাতিক ক্রিকেটে ওই বছরই রাহুল দ্রাবিড় মাস্টারব্লাস্টার শচীন টেন্ডুলকারকে সঙ্গে নিয়ে ৩৩১ রান করেছিলেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড গড়েন টেন্ডুলকার, দ্রাবিড়।
তবে গাঙ্গুলি ও দ্রাবিড়ের জুটি সবার মন জয় করেছিল। ভাস, মুরালি, জয়াসুরিয়া ও অরভিন্দ ডি সিলভাদের বোলিং আক্রমণের বিরুদ্ধে দারুণ ব্যাটিং করেন দুই ব্যাটসম্যান। আগে ব্যাটিং করতে নেমে ইনিংসের প্রথমেই সাজঘরে ফিরেন সাদাগোপ্পান রমেস। তিনে নেমে হাল ধরেন দ্রাবিড়। দলীয় ৬ রান থেকে গাঙ্গুলি ও দ্রাবিড় স্কোর নিয়ে যান ৩২৪ এ।

রেকর্ড গড়া জুটি আরও বড় হতো যদি না রাহুল দাব্রিড় রান আউট হতেন। ৪৬তম ওভারে মুরালিধরনের থ্রোতে দ্রাবিড় আউট হন ১৪৫ রানে। অন্যদিকে গাঙ্গুলি আউট হন ৫০তম ওভরের পঞ্চম বলে ১৮৩ রানে। ১৫৮ বলে ১৭ চার ও ৭ ছক্কায় ১৮৩ রান করেছিলেন গাঙ্গুলি। দ্রাবিড়ের ১২৯ বলে ১৭ চার ও ১ ছক্কায় করেন ১৪৫ রান। দুজনের ব্যাটে ৩৭৩ রান করেছিল ভারত। ম্যাচটি জিতেছিল ১৫৭ রানে।

You Might Also Like