গরুকে মরণোত্তর সম্মাননা প্রদান!

বিশ্বে এই প্রথম একটি গরু পেয়েছে মরণোত্তর সম্মাননা। যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের এই গরুটির মৃত্যুর পর গিনেজ রেকর্ডবুকে নাম উঠেছে!

মানুষ তার কৃতিত্বের স্বীকৃতি পেতে থাকেন মৃত্যুর পর। এই স্বীকৃতিকে বলা হয় মরণোত্তর স্বীকৃতি বা সম্মাননা। কিন্তু কোনো পশুকে মৃত্যুর পর স্বীকৃতি দেয়ার ঘটনা বোধহয় এটাই প্রথম।

ব্লুসম নামের ওই গরুটি তার প্রজাতির মধ্যে বিশ্বের সবচে লম্বা হিসেবে রেকর্ডবুকে ঢুকতে সক্ষম হয়েছে। মারা যাবার সময় গরুটির উচ্চতা ছিল প্রায় ৭৫ ইঞ্চি (সোয়া ৬ ফুট)।

গিনেস কর্তৃপক্ষ বলেছে, এটা ঠিক যে গরুটি বেঁচে থাকতে রেকর্ডবুকে তার নাম ওঠানো সম্ভব হয়নি। তবে মারা যাবার পরে তারা দায়িত্ব পালন করতে ভুল করেননি। এখন থেকে পৃথিবীর সবচে উঁচু গরু হিসেবে ব্লুসমের নামই লেখা থাকবে যতদিন নতুন কেউ তাকে ছাড়িয়ে যেতে না পারে। হোলস্টেইন প্রজাতির ওই গাভীটির মালিক প্যাটি মিডস হ্যানসন এই রেকর্ডে ভীষণ খুশি।

তিনি বলেন, ব্লুসম বেঁচে থাকলেও তার এই বিশ্বরেকর্ডের কথা সে বুঝতে পারত না। তারপরেও গিনেসের মতো গ্রন্থে নাম ওঠায় তিনি খুশি। তার খামারে আরো অনেক উচু উচু গরু আছে বলে তিনি জানান। তবে ব্লুসমকে ছাড়িয়ে যাবার সম্ভাবনা কারো নেই বলে উল্লেখ করেন তিনি।

You Might Also Like