হোম » গত মার্চে মার্কিন হামলায় সিরিয়ায় ৮৪ ব্যক্তি নিহত হয়েছিল: এইচআরডাব্লিউ

গত মার্চে মার্কিন হামলায় সিরিয়ায় ৮৪ ব্যক্তি নিহত হয়েছিল: এইচআরডাব্লিউ

ঢাকা অফিস- Monday, September 25th, 2017

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বা এইচআরডাব্লিউ বলেছে, গত মার্চে সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা শহরের কাছে একটি স্কুল এবং বাজারে মার্কিন বাহিনীর হামলায় বহু শিশুসহ অন্তত ৮৪ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছিল।

গতকাল (রোববার) প্রকাশিত প্রতিবেদনে সংস্থাটি জানিয়েছে, মার্কিন জঙ্গিবিমান গত ২০ মার্চ রাকার মানসুরা শহরের একটি স্কুলে আশ্রয় নেয়া বহু উদ্বাস্তু পরিবারের ওপর হামলা চালালে অন্তত ৪০ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছিল। নিহতদের মধ্যে ১৬টি শিশুও ছিল। এছাড়া, এর দু’দিন পর তাবকাহ শহরের একটি বাজার এবং বেকারিতে মার্কিন বিমান হামলায় ৪০ শিশুসহ অন্তত ৪৪ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছিল।

এইচআরডাব্লিউ’র উপ পরিচালক ওলে সোলভাং বলেছেন, “মার্কিন বাহিনী কয়েক ডজন বেসামরিক ব্যক্তিকে হত্যা করেছিল। এসব হতভাগ্য ব্যক্তি সেসময় ওই স্কুলে উদ্বাস্তু হিসেবে আশ্রয় নিয়েছিল এবং রুটির জন্য বেকারিতে লাইনে দাঁড়িয়েছিল।” তিনি বলেন, “এ ধরনের হামলার ক্ষেত্রে মার্কিন বাহিনীর উচিত ছিল সেখানে বেসামরিক ব্যক্তিদের উপস্থিতির ব্যাপারে তাদের নিজস্ব গোয়েন্দা ইউনিটের কাছ থেকে যথাযথ তথ্য নেয়া।”

২০১৪ সাল থেকে মার্কিন নেতৃত্বাধীন কথিত আন্তর্জাতিক জোট সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াইয়ের নামে বিমান হামলা চালিয়ে আসছে। তবে তাদের হামলায় দায়েশের তেমন কোনো ক্ষতির খবর পাওয়া যায় না। এর বিপরীতে প্রায়ই বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবর পাওয়া যাচ্ছে।

সর্বশেষ সংবাদ