খান আতাকে রাজাকার বললেন নাসির উদ্দিন ইউসুফ!

শিবলী আহমেদ : প্রয়াত চিত্র পরিচালক ও অভিনেতা খান আতাউর রহমানকে ‘রাজাকার’ মন্তব্য করে মুক্তিযোদ্ধা ও নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেছেন ‘আবার তোরা মানুষ হ’ এটাতো নেগেটিভ ছবি। মুক্তিযোদ্ধাদের বলছে আবার তোরা মানুষ হ। আরে তুই মানুষ হ’।

নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু আরও বলেছেন, ‘খান আতা রাজাকার, আমি না হলে খান আতা বাঁচতো না। আমি না হলে খান আতা ৭১-এ ১৬ ডিসেম্বরের পরে মারা যায়’।

‘মুক্তিযোদ্ধাদের বলছে আবার তোরা মানুষ হ। আরে তুই মানুষ হ, তোকে মানুষ হতে হবে। তুই রাজাকার ছিলি’।

বলে রাখা ভালো, খান আতাউর রহমান চলচ্চিত্র পাড়ায় খান আতা নামে বহুল পরিচিত,  তিনি ছিলেন চলচ্চিত্র অভিনেতা, গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক, গায়ক, চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, কাহিনীকার, এবং প্রযোজক। তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘জাগো হুয়া সাভেরা’। চলচ্চিত্রকার এহতেশাম পরিচালিত ‘এ দেশ তোমার আমার’ তার অভিনীত প্রথম বাংলা চলচ্চিত্র। ‘নবাব সিরাজউদ্দৌল্লা’ (১৯৬৭) ‘এবং জীবন থেকে নেয়া’ (১৯৭০) চলচ্চিত্র দিয়ে তিনি পরিচিতি লাভ করেন। ‘সুজন সখী’ (১৯৭৫) চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হিসেবে ১ম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। পরে ‘এখনো অনেক রাত’ (১৯৯৭) চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক ও শ্রেষ্ঠ গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি সাংস্কৃতিক অভিবাসী সমাবেশে এসব কথা বলেছেন নাসির উদ্দিন ইউসুফ। দেখুন ভিডিওতে:

https://www.facebook.com/nehersiddiquee/videos/10156089699692446/

প্রিয়.কম

You Might Also Like