ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে পরমাণু সমঝোতার লঙ্ঘন ঘটেনি: হোয়াইট হাউজ

হোয়াইট হাউজ নিশ্চিত করেছে যে ইরানের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সম্পাদিত চুক্তির ‘সরাসরি লঙ্ঘন’ ঘটে নি।

এমএসএনবিসি’তে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন হোয়াইট হাউজের প্রেস সচিব সি স্পাইসার। তেহরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষার কয়েক দিন পর, গতকাল(শুক্রবার) এ মন্তব্য করেন তিনি।

২০১৫ সালের জুলাই মাসে ইরান সঙ্গে আমেরিকা, ব্রিটেন, চীন, রাশিয়া, ফ্রান্স এবং জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠী চূড়ান্ত পরমাণু চুক্তি বা জেসিপিওএ সই করেছিল।

গত বছরের জানুয়ারি মাস থেকে এ সমঝোতা বাস্তবায়ন শুরু হয়েছে। এ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার সময় থেকেই এর বিরোধিতা করে আসছেন ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন অর্থ বিভাগ ঐতিহাসিক এ চুক্তির তোয়াক্কা না করে ইরাকের কয়েক ব্যক্তি ও কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়ার পর এ বক্তব্য দেন স্পাইসার।

এদিকে মার্কিন হাউজ স্পিকার পল রেয়ান গতকাল বলেছেন, চূড়ান্ত পরমাণু সমঝোতা থেকে সরে দাঁড়ানোর অবকাশ নেই এবং সাম্প্রতিক ঘটনাবলী সত্ত্বেও এটি টিকবে। তিনি এনবিসি নিউজকে বলেন, সত্যি বলতে টিউব থেকে অনেক টুথ পেস্ট বের হয়ে গেছে। তিনি আরো বলেন, আমি মনে করি না চুক্তি থেকে সরে দাঁড়ানোর উপায় আছে। পাশাপাশি তিনি এও বলেন, আগে বহুমুখী যে সব নিষেধাজ্ঞা ছিল তাও আরোপ করা সম্ভব নয়।

জিসিপওএ’কে মার্কিন নতুন প্রশাসন বাতিল করবে কিনা জানতে চাওয়া হলে এ বক্তব্য দেন তিনি।

You Might Also Like