হোম » ক্রিমিয়াকে ফেরত দেব না: রাশিয়ার সাফ জবাব

ক্রিমিয়াকে ফেরত দেব না: রাশিয়ার সাফ জবাব

ঢাকা অফিস- শুক্রবার, ফেব্রুয়ারি ১৭, ২০১৭

ক্রিমিয়া উপত্যকাকে ইউক্রেনের কাছে ফেরত দেয়ার মার্কিন দাবি সরাসরি নাকচ করে দিয়েছে রাশিয়া। মস্কো ওয়াশিংটনকে সাফ বলে দিয়েছে, বাল্টিক সাগরের এই কৌশলগত উপত্যকা রাশিয়ার অবিচ্ছেদ্য অংশ।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া যাখারোভা বুধবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে বলেন, “আমরা আমাদের ভূখণ্ড কাউকে ফেরত দেব না। ক্রিমিয়া রুশ ফেডারেশনের অবিচ্ছেদ্য অংশ।”

ইউক্রেনের সাবেক ক্রিমিয়া প্রজাতন্ত্র ২০১৪ সালের ১৭ মার্চ স্বাধীনতা ঘোষণা করে। প্রজাতন্ত্রটিতে অনুষ্ঠিত এক গণভোটে ৯৬.৮ শতাংশ মানুষ রাশিয়ার সঙ্গে যোগ দেয়ার পক্ষে মত দেয়ার পর এটির পক্ষ থেকে রাশিয়ায় যোগ দেয়ার আনুষ্ঠানিক আহ্বান জানানো হয়। ওই আহ্বানের জের ধরে এক ডিক্রি জারি করে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্রিমিয়াকে রুশ ফেডারেশনের অন্তর্ভূক্ত করে নেন।

মঙ্গলবার ক্রিমিয়া উপত্যকাকে ইউক্রেনের কাছে ফিরিয়ে দেয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজের প্রেস সচিব সিন স্পাইসার বলেন, “প্রেসিডেন্ট ট্রাম্প আশা করছেন রুশ সরকার ইউক্রেনে সংঘর্ষ কমিয়ে ক্রিমিয়াকে ফেরত দেবে।”

মার্কিন প্রেসিডেন্টের ওই আহ্বানের প্রতিক্রিয়ায় গতকাল রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন, ক্রিমিয়া নিয়ে আর কোনো আলোচনা হবে না এবং প্রেসিডেন্ট পুতিন এরইমধ্যে জানিয়ে দিয়েছেন কেন ক্রিমিয়া রাশিয়ার কাছে ফিরে এসেছে।