ক্যালিফোর্নিয়ার প্লেনে ঝাঁকুনি, আহত ২২

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যাক্রামেন্টো শহরে এয়ার টার্বুল্যান্স বা ঝাঁকুনির শিকার হয়েছে একটি প্লেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ২২ জন।

শুক্রবার (১২ আগস্ট) স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। স্থানীয় সময় বৃহস্পতিবার (১১ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জেট ব্লু ফ্লাইটটি এ ঝাঁকুনির শিকার হয়। ফ্লাইটটি বোস্টন থেকে স্যাক্রামেন্টোতে যাচ্ছিলো।

স্থানীয় বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, আহত আরোহীদের নিয়ে প্লেনটি নিরাপদে স্যাক্রামেন্টোতে অবতরণ করেছে। আহতদের মধ্যে ২২ যাত্রী এবং দুইজন ক্রু ছিলেন। তাদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

প্লেন বা উড়োজাহাজ যখন স্বাভাবিক ও মসৃণ বায়ুপ্রবাহের ভেতর দিয়ে উড়ে তখন কোনো ঝাঁকুনি লাগে না। এই অবস্থাকে বলা হয় স্মুথ ফ্লাইট। কিন্তু বায়ুপ্রবাহ যখন অমসৃণ হয় তখনই উড়ন্ত উড়োজাহাজে খানিক দোলা, ঝাঁকুনি, ক্রমাগত ওঠা-নামার পরিস্থিতি তৈরি হয়। এই অবস্থাকে বলা হয় টার্বুল্যান্স। মাত্রা বিশেষে এটি হালকা, মাঝারি বা বড় হতে পারে।

এয়ার পকেট, জেট স্ট্রিম, লঘু চাপ, পতনশীল এবং ঘূর্ণায়িত বাতাসের আবর্তনে এই অমসৃণ অবস্থার সৃষ্টি হয়, যে কারণে উড়োজাহাজ ঝাঁকাতে থাকে।

এয়ার পকেট হচ্ছে কোনো এক জায়গার কেন্দ্রীভূত কম ঘনত্বের বায়ু বলয়, যেখানে বায়ুপ্রবাহ নিম্নমুখী। এয়ার পকেটে পড়লে উড়োজাহাজ হঠাৎ করেই খানিকটা নিচে নেমে যায়। আর জেট স্ট্রিম হচ্ছে দ্রুতগতির বায়ুপ্রবাহ। জেট স্ট্রিম হচ্ছে সবচেয়ে শক্তিশালী। জেট স্ট্রিম উড়োজাহাজ রুটের অনুকূলে থাকলে নির্ধারিত সময়ের আগেই গন্তব্যে পৌঁছে যাওয়া যায়। আর প্রতিকূলে থাকলে ঝাঁকুনি খেতে খেতে খানিকটা বিলম্বে পৌঁছাতে হয়।

You Might Also Like