ক্যালিফোর্নিয়ার দাবানল: বেড়েই চলেছে মৃতের সংখ্যা

আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ইতিহাসে অন্যতম প্রাণঘাতী দাবানলে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এ পর্যন্ত ৩১ জনের নিশ্চিত মৃত্যুর খবর পাওয়া গেছে এবং ২২৮ ব্যক্তি নিখোঁজ হয়েছে। ক্যালিফোর্নিয়ার সরকারি কর্মকর্তারা এ খবর নিশ্চিত করেছেন।

রাজ্যের উত্তরে ক্যাম্প ফায়ারে গতকাল (রোববার) নতুন করে ছয়জন মারা গেছে। এছাড়া, দক্ষিণাঞ্চলে মারা গেছে আরো দুইজন। এতে রাজ্যজুড়ে মোট নিহতের সংখ্যা ৩১ জনে দাঁড়িয়েছে। এর আগে, ১৯৩৩ সালে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লসঅ্যাঞ্জেলেস শহরের গ্রিফিত পার্কের দাবানলে ২৯ জন নিহত হয়েছিল।

উত্তর ক্যালিফোর্নিয়ায় এ পর্যন্ত ছয় হাজার ৭০০ ঘর-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস হয়েছে। এর আগে দাবানলে ক্যালিফোর্নিয়ায় এত বেশি ঘর-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস হয় নি।

চলতি সপ্তাহের প্রথম দিকে কয়েকটি গাড়ির ভেতরে পুড়ে যাওয়া মৃতদেহ উদ্ধার করা হয়। দাবানলের লেলিহান শিখা এতটাই তীব্র গতিতে এগিয়ে এসেছে যে, কোনো কোনো চালক গাড়ি ছেড়ে পালিয়েছে। এ পর্যন্ত দাবানলে প্লামাস ন্য্যাশনাল ফরেস্টের এক লাখ একরের বেশি জায়গা পুড়ে গেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবানলে এত বেশি ক্ষয়ক্ষতির জন্য রাজ্য কর্তৃপক্ষের অব্যবস্থাপনাকে দায়ী করছেন।#

পার্সটুডে

You Might Also Like