কোনো বই বাজেয়াপ্তের পক্ষে নই : অর্থমন্ত্রী

একটি বই যত বাজেই হোক না কেন তা বাজেয়াপ্ত করার পক্ষে নন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার জাতীয় সংসদে মুক্তিযুদ্ধের উপ-প্রধান এয়ার ভাইস মার্শাল (অব.) ও সাবেক পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকারের মুক্তিযুদ্ধের ইতিহাসভিত্তিক বই ‘১৯৭১: ভেতরে বাইরে’ বাজেয়াপ্তের দাবির মুখে আজ শুক্রবার এক অনুষ্ঠানে একথা জানান তিনি।

রাজধানীর গণগ্রন্থাগার চত্বরে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির উদ্যোগে আয়োজিত ‘মহানগর বই উৎসব ২০১৪’ উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, ‘একটি বই যত বাজেই হোক না কেন সেটাকে বাজেয়াপ্ত করার পক্ষে আমি নই।’

সংসদে ‘১৯৭১: ভেতরে বাইরে’ বইয়ের সমালোচকদের উদ্দেশে তিনি বলেন, ‘যদি ঘৃণা প্রকাশ করতে হয় তবে আপনাদের উচিত আরেকটি বই লেখা। আপনারা লেখেন না কেন? আমি এ ধরনের সেন্সরশিপের পক্ষে নই।’

৪৫টি প্রকাশনী সংস্থার অংশগ্রহণে গণগ্রন্থাগার চত্বরে আজ থেকে শুরু হওয়া বই উৎসব চলবে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ড. রনজিত কুমার বিশ্বাস ও জাতীয় গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক মো. হাফিজুর রহমান।

এতে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

প্রসঙ্গত, মুক্তিযুদ্ধের উপ-প্রধান এয়ার ভাইস মার্শাল (অব.) ও সাবেক পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকারের মুক্তিযুদ্ধের ইতিহাসভিত্তিক বই ‘১৯৭১: ভেতরে বাইরে’ বাজেয়াপ্তের দাবিতে গতকাল বৃহস্পতিবার উত্তপ্ত হয়ে ওঠে জাতীয় সংসদ।

বইটিতে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে- অভিযোগ করে সংসদের অনির্ধারিত আলোচনায় সরকার ও বিরোধী দলের সদস্যরা ক্ষোভ প্রকাশ করেন। এসময় বইটি বাজেয়াপ্ত করে এ কে খন্দকারের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার দাবি জানানো হয়। পাশাপাশি সংসদে নিন্দা প্রস্তাবেরও দাবি ওঠে।

You Might Also Like