কোটিপতি ফিলিস্তিনি ব্যবসায়ীকে আটক করেছে সৌদি

ফিলিস্তিনের কোটিপতি ব্যবসায়ী সাবিহ আল মাসরিকে আটক করেছে সৌদি আরব। রিয়াদে ব্যবসায়িক সফরে যাওয়ার পর তাকে আটক করা হয় বলে তার পরিবারের সদস্যরা নিশ্চিত করেছেন। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

৮০ বছর বয়সী সাবিহ জারা ইনভেস্টমেন্ট হোল্ডিংয়ের প্রতিষ্ঠাতা। তিনি আরব ব্যাংকের চেয়ারম্যানও। তিনি জর্ডান ও সৌদি আরবের দ্বৈত নাগরিক।

রাই আল ইয়োম নামে আরব সংবাদমাধ্যম জানিয়েছে, গত সপ্তাহে সাবিহকে আটক করা হয়েছে। দুর্নীতি সংক্রান্ত তথ্য জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করা হয়েছে। তবে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক কোনো অভিযোগ আনা হয়নি।

সাবিহ’র জর্ডানের অন্যতম বিখ্যাত ব্যবসায়ী। তিনি ফিলিস্তিনের সবচেয়ে ধনী ব্যক্তি মুনিব আল মাসরির চাচাতো ভাই। তিনি ফিলিস্তিন স্টক এক্সচেঞ্জেরও প্রতিষ্ঠাতা।

সাবিহ’র আটকের খবর জর্ডানজুড়ে ক্ষোভ ‍সৃষ্টি হয়েছে। দেশটিতে বিনিয়োগ করা সাবিহ’র কোটি কোটি ডলার সেখানকার অর্থনীতিতে সুদৃঢ় ভূমিকা রেখে চলেছে এবং হাজার হাজার লোকের কর্মসংস্থানও সৃষ্টি হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জর্ডানে ফেরার পর মঙ্গলবার সাবিহ’র সঙ্গে বন্ধু ও ব্যবসায়ীক অংশীদারদের নৈশভোজের কথা ছিল। এগুলো সব বাতিল করেছেন সাবিহ।

গত মাসে সৌদি যুবরাজ মোহাম্মদের নির্দেশে দেশটিতে দুর্নীতি বিরোধী অভিযান শুরু হয়। ওই সময় দেশটির ১১ জন প্রিন্স ও চার মন্ত্রীসহ সরকারের উর্ধ্বতন শতাধিক ব্যক্তিকে আটক করা হয়।

You Might Also Like