কোচ নির্বাচন করবেন শচীন-সৌরভ-লক্ষনরা

এখন সময় ডেস্কঃভারতীয় জাতীয় ক্রিকেট দলের কোচ বাছাইয়ের চূড়ান্ত পর্যায়ে চলে এসেছে বিসিসিআই। আর শেষ দিকে এ লড়াইয়ে কোহালি-ধোনিদের কোচ বাছতে দেখা যাবে তিন কিংবদন্তি শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি ও ভিভিএস লক্ষনকে। যদিও এক সময় তাদের এই দায়িত্ব দিলেও তা ফিরিয়ে দিয়েছিলেন।

বুধবার ভারতীয় বোর্ড জানায়, ৫৭ জনের মধ্যে থেকে ২১ জনকে বেছে নেওয়া হয়েছে চূড়ান্ত পর্বের জন্য। এই ২১ জনের মধ্যে থেকে একজনকে ভারতীয় দলের কোচ বেছে নেবেন শচীন, সৌরভ, লক্ষনদের ক্রিকেট উপদেষ্টা কমিটি।

শচীন টেন্ডুলকার বর্তমানে লন্ডনে রয়েছেন। তিনি জানিয়ে দিয়েছেন ভিডিও কনফারেন্সে তার সঙ্গে যোগাযোগ করা যাবে। সৌরভ এ নিয়ে বলেন, ‘সেটাই করতে হবে আমাদের। শচীন তো বাইরে আছে। তাই এ ছাড়া কোনও উপায় নেই।’ আর ভিভিএস লক্ষন বৃহস্পতিবারই আসছেন কলকাতায়। বেশ কয়েক দিন থাকবেনও শহরে। তাই এখানেই তার সঙ্গে আলোচনা সেরে নিতে পারবেন সৌরভ।

বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউ করে তাদের প্রেজেন্টেশন দেখার পর ২২ জুনের মধ্যে কোচের নাম জানাতে হবে সৌরভদের। তাদের এ রকমই জানিয়েছে বোর্ড। সাবেক বোর্ড সচিব সঞ্জয় জাগদালেকে এই কমিটির কো-অর্ডিনেটর করা হয়েছে। ২২ তারিখের মধ্যে তাদের বাছাই করা নাম নিয়ে আলোচনা হবে ২৪ তারিখ ওয়ার্কিং কমিটির বৈঠকে এবং ওই দিনই নামের উপর সিলমোহর পড়ে যাওয়ার কথা।

বোর্ডের অন্দরমহলের খবর, বোর্ডের চাওয়া একাধিক যোগ্যতা না থাকলেও অনিল কুম্বলেকে শেষ পর্যন্ত ভারতীয় কোচ হিসেবে দেখা যেতে পারে। শচীন, সৌরভ, লক্ষনদের উপর কোচ বাছাইয়ের দায়িত্ব পড়ায় কুম্বলের সম্ভাবনা আরও বেড়ে গেল বলে ধারণা। কোচ বাছাইয়ের ব্যাপারে শচীনদের স্বাধীনতা দেওয়া হবে বলে মন্তব্য করেছেন বোর্ড সচিব অজয় শিরকে। তিনি বলেন, ‘যোগ্যতা অনুযায়ী কোচ বাছাই শচীনদের কমিটির কাজ। ওরা এই ব্যাপারে পূর্ণ স্বাধীনতা পাবে। কমিটি যাকে যোগ্য মনে করবে, তাকেই বাছতে পারে।’

You Might Also Like