কেলেঙ্কারি সত্ত্বেও জার্মান ডুবোজাহাজ কেনার অঙ্গীকার করলেন নেতানিয়াহু

ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জার্মানির তৈরি ৩টি ডুবোজাহাজ যে কোনো মূল্যে কেনার অঙ্গীকার ব্যক্ত করেছেন। শত কোটি ডলারের এ সব ডুবোজাহাজ কেনার ক্ষেত্রে নেতানিয়াহুর ব্যক্তিস্বার্থ প্রাধান্য পাচ্ছে বলে কেলেঙ্কারি প্রকাশিত হওয়ার পরও এ অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।

আল কুদস(জেরজালেম)’এ মন্ত্রিপরিষদের সাপ্তাহিক বৈঠকে এ অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। তিনি বলেন, ইসরাইলের দীর্ঘ মেয়াদি নিরাপত্তাকে বিবেচনায় রেখেই ডুবোজাহাজ কেনার কথা বিবেচনা করা হয়েছে।

ইসরাইলি চ্যানেল ১০’এ প্রচারিত প্রতিবেদনে বলা হয়েছে, এ সব ডুবোজাহাজ কেনার চুক্তিতে ১৫০ কোটি ডলারের কেলেঙ্কারি করেছেন নেতানিয়াহু। প্রতিবেদনের বক্তব্য খণ্ডনের চেষ্টায়ই মন্ত্রিপরিষদের বৈঠকে এ নিয়ে কথা বলেন তিনি।

এ ছাড়া, প্রতিবেদনে আরো বলা হয়েছে, ডুবোজাহাজ নির্মাতা জার্মানিভিত্তিক বহুজাতিক কোম্পানি থাইসেনক্রাপের প্রতিনিধি হিসেবে কাজ করেছেন নেতানিয়াহুর ব্যক্তিগত কৌশলী এবং দীর্ঘ দিনের আস্থাভাজন ডেভিড শিমরন।

ইসরাইলের সাবেক যুদ্ধমন্ত্রী মোশে ইয়া’লোনকে পাশ কাটিয়ে ডুবোজাহাজ কেনা সংক্রান্ত চুক্তি করা হয়। এতে চুক্তি নিয়ে সন্দেহকে আরো ঘনীভূত করা হয়েছে।

You Might Also Like