কেন এমন হচ্ছে কোহলির?

অস্ট্রেলিয়া সিরিজে বিরাট কোহলির বাজে পারফরম্যান্স চলছেই। তিন ইনিংস মিলিয়ে তার নামের পাশে মাত্র ২৫ রান! যেটি কোহলির নামের সঙ্গে মোটেই যায় না। সবচেয়ে অবাক করা ব্যাপার হলো, টানা দুই ইনিংসে বল ছেড়ে দিয়ে আউট হয়েছেন ভারতীয় অধিনায়ক।

পুনে টেস্টের দ্বিতীয় ইনিংসে স্পিনার স্টিভ ও’কিফের সোজা একটি বল ছেড়ে দিয়ে বোল্ড হয়ে ফিরেছিলেন কোহলি। কাল বেঙ্গালুরু টেস্টের প্রথম ইনিংসে আরেক স্পিনার নাথান লায়নের বল ছেড়ে দিয়ে হয়েছেন এলবিডব্লিউ। কিছুদিন আগেই টানা চার টেস্ট সিরিজে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়া কোহলির হঠাৎ কেন এমন হচ্ছে?

প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান সুনীল গাভাস্কার মনে করছেন, কোহলি ক্রিজে একটু বেশি নড়াচড়া করছেন। আর এ কারণেই বারবার এভাবে আউট হচ্ছেন। এর থেকে বের হয়ে আসার উপায়ও বাতলে দিলেন ভারতীয় কিংবদন্তি।

গাভাস্কার এনডিটিভিকে বলেছেন, ‘পরপর দুই ম্যাচে বিরাট লাইন আর বলের টার্নটা ঠিকমতো ধরতে পারেনি। ও ক্রিজে একটু বেশি নড়াচড়া করছে। এটা বন্ধ করতে হবে। আমার মনে হয়, ওকে স্থির হয়ে থাকতে হবে। ও যেভাবে অফ স্টাম্পের দিকে সরে যাচ্ছে, সেটা বন্ধ করতে হবে। মানসিকভাবে ও অনেক শক্ত। কিন্তু টেকনিকের দিকে একটু নজর দিতে হবে।’

বেঙ্গালুরুতে ভারতের প্রথম ইনিংস একাই গুঁড়িয়ে দিয়েছেন লায়ন। স্বাগতিকদের ১৮৯ রানে অলআউট করতে লায়ন ৫০ রানে নিয়েছেন ৮ উইকেট। ভারতে সফরকারী কোনো বোলারের সেরা বোলিং এটি। এমন দুর্দান্ত পারফরম্যান্সের পর লায়নের প্রশংসা করলেও গাভাস্কার মনে করেন, ভারতীয় ব্যাটসম্যানদের জন্যই অস্ট্রেলিয়ান স্পিনারকে এতটা ভয়ংকর দেখাচ্ছে।

‘ভারতীয় ব্যাটসম্যানরাই ওকে অসাধারণ বানিয়েছে। তারা ওকে মাথার ওপরে উঠতে দিয়েছে। যে বলটা একটু বেশি বাউন্স করছে, সেটা সামলাতে ব্যাটসম্যানদের অসুবিধা হচ্ছে। এটা টেকনিকের সমস্যা। তবে ও সত্যিই ভালো বোলিং করেছে। অফ স্টাম্পের বাইরে দারুণভাবে বলে ফেলেছে’- বলেন গাভাস্কার।

You Might Also Like