কুমিল্লা নামে বিভাগের দাবীতে নিউইয়র্কে মানববন্ধন

এস এম সোলায়মান : “কুমিল্লা নামেই বিভাগ চাই, এই ব্যাপারে আপোষ নাই” এই শ্লোগানে মানব বন্ধন করেছে নিউইয়র্কে বসবাসরত কুমিল্লাবাসী।
১৯ ফেব্রুয়ারী রোববার বিকেলে নিউইয়র্কের বাংলাদেশী অধ্যুষিত জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় কুমিল্লাবাসী নিউইয়র্ক ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধনে কুমিল্লাবাসী ছাড়াও বাংলাদেশ সোসাইটির নেতৃবৃন্দরাও অংশ নেন।
মানববন্ধনে একাত্বতা জানিয়ে বক্তব্য রাখেন নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটির ভাইস প্রেসিডেন্ট আবদুর রহিম হাওলাদার, সেক্রেটারী রুহুল আমিন সিদ্দিকী, জয়েন্ট সেক্রেটারী এমকে জামান, কমিউনিটির সিনিয়র লিডার ও কলামিষ্ট এসএম জাহাংগীর, ‘এখন সময়’সম্পাদক কাজী শামসুল হক। আন্তর্জাতিক কলামিষ্ট মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ।
নিউইয়র্কস্থ কুমিল্লা মহানগর সোসাইটির সেক্রেটারী সারোয়ার খান বাবুর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন বৃহত্তর কুমিল্লা সমিতির ভারপ্রাপ্ত সভাপতি মিয়া মোহাম্মদ দুলাল, মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, সাপ্তাহিক বাংলাদেশ’র চীফ রিপোর্টার এসএম সোলায়মানসহ নিউইয়র্কস্থ’ কুমিল্লার বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
মানবন্ধনের শুরুতেই কুমি কুমিল্লা থেকে সরাসরি টেলিকনফারেন্সে কুমিল্লার ঐতিহ্য তুলে ধরে বক্তব্য রাখেন কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও কুমিল্লার কাগজের সম্পাদক আবুল কাশেম হ্রদয়। তিনি সুদুর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে কুমিল্লা নামে বিভাগের দাবীতে মানববন্ধনে অংশ গ্রহনকারীদের সাথে একাত্বতা প্রকাশ ও ধন্যবাদ জানান। কমিউনিটি লিডার এস এম জাহাংগীরও কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরে লিখিত বক্তব্য রাখেন।
বক্তারা বলেন, একজন খুনী মোস্তাকের কারনে শচীন দেব বর্মন, ধীরেন্দ্রনাথ দত্তের মত শত শত গুনীজনের জন্মস্থান কুমিল্লার ইতিহাস ও সম্মান ম্লান হতে পারেনা। ময়নামতি নয় কুমিল্লা নামে বিভাগ ঘোষণা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট নিউইয়র্কের মানববন্ধন থেকে দাবী জানানো হয়।
মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন সাংবাদিক শাখাওয়াত হোসেন সেলিম, কুমিল্লা মহানগর সোসাইটির সভাপতি ইসতিয়াক র“মি,বৃহত্তর কুমিল্লার সেক্রেটারি জাহাংগীর সরকার, কুমিল্লা সোসাইটির সাবেক সভাপতি মোশারফ হোসাইন খান চৌধুরী,একে এম রফিকুল ইসলাম ডালিম, কামাল উদ্দিন খান লিটন, লুতফুর রহমান মায়নু,কাজী আবু নাসের, আবদুল মান্নান দেলোয়ার , একে এম মহসিন উদ্দিন, মোহাম্মদ মুনা।
মানব বন্ধন থেকে নিউইয়র্কস্থ কুমিল্লা বিভাগ বাস্তবায়ন আহবায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। জ্যাকসন হাইটস স্পোর্টং ক্লাবের সভাপতি ও কুমিল্লা মহানগর সোসাইটির সেক্রেটারী সারোয়ার খান বাবুকে আহবায়ক ও সাংবাদিক এসএম সোলায়মানকে সদস্য সচিব করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এছাড়া কুমিল্লা মহানগর সোসাইটি নেতা কামাল উদ্দিন খান লিটনকে প্রধান সমন্বয়ক ও বৃহত্তর কুমিল্লা সমিতির ভারপ্রাপ্ত সভাপতি মিয়া মোহামদ দুলালকে উপদেষ্টা করা হয়েছে। কুমিল্লা নামে বিভাগ বাস্তবায়নের জন্য নিউইয়র্কে বাংলাদেশ কন্স্যুলেটের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি প্রদানসহ বিভিন্ন শান্তিপূর্ণ কর্মসূচী পালন করবে নব গঠিত এই আহবায়ক কমিটি।

You Might Also Like