কাশ্মীর সংকট নিরসনে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন এরদোয়ান

কাশ্মীর সমস্যার সমাধানে মধ্যস্থতার প্রস্তাব দিলেন তুরস্কের ক্ষমতাসীন প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। সোমবার ভারতের হায়দরাবাদ হাউসে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে এ প্রস্তাব দেন এরদোয়ান। দুই দিনের রাষ্ট্রীয় সফরে বর্তমানে ভারতে রয়েছেন এ তুর্কী নেতা।

একটি টেলিভিশন সাক্ষাৎকারে এরদোয়ান বলেন, কাশ্মীর সমস্যা সমাধানে বহুপাক্ষিক আলোচনার প্রয়োজন। সেই আলোচনার অংশীদার হতে চায় তুরস্কও। এই আলোচনায় প্রয়োজনে মধ্যস্থতাও করতে চান বলে এদিন জানিয়ে দিলেন তিনি।

এরদোয়ান আরও বলেন, তাঁর মতে বিশ্বে শান্তি বজায় রাখার একটাই পথ আলোচনা। সেই পথেই ভারত পাকিস্তানকে এগোনো উচিত। ভারত ও পাকিস্তান দুই দেশের সঙ্গেই অত্যন্ত সুসম্পর্ক রয়েছে তুরস্কের। সেকারণেই এই মধ্যস্থতার প্রস্তাব।

এরদোয়ানের এই মন্তব্যের প্রেক্ষিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তা ঘনশ্যাম বলেন, তুরস্কের প্রেসিডন্টের এই উপলব্ধিকে সম্মান করে ভারত। তবে কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ।

তুরস্কের ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর এরদোয়ানের এটাই প্রথম ভারত সফর। এ সফরে তার সঙ্গে ১৫০ জন তুর্কী ব্যবসায়ীও রয়েছেন। সোমবার সন্ধ্যায় তিনি ভারতের দিল্লি জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হবেন। যেখানে তাকে সম্মানসূচক ডক্টর অব লেটার ডিগ্রি প্রদান করা হবে।

সূত্র: এনডিটিভি

You Might Also Like