কাশ্মিরের ৩৮০০০ বর্গকিলোমিটার ভূমি চীনের দখলে: ভারত

জম্মু-কাশ্মিরের প্রায় ৩৮ হাজার বর্গকিলোমিটার ভূমি চীনের দখলে রয়েছে বলে ভারতের কেন্দ্রীয় সরকার জানিয়েছে। শুক্রবার সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় কেন্দ্রীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী অবসরপ্রাপ্ত জেনারেল ভি কে সিং ওই তথ্য জানান।

১৯৬৩ সালের ২ মার্চ চীন ও পাকিস্তানের মধ্যে সই হওয়া কথিত চীন-পাকিস্তান সীমান্ত চুক্তি অনুসারে পাকিস্তান অবৈধভাবে পাক অধিকৃত কাশ্মিরের ৫,১৮০ বর্গকিলোমিটার ভারতীয় ভূখণ্ড চীনকে দিয়েছে বলেও ভি কে সিং উল্লেখ করেন।

জেনারেল সিং বলেন, “জম্মু-কাশ্মির ভারতের অখণ্ড এবং অবিচ্ছেদ্য অঙ্গ’ এ কথা চীনা কর্তৃপক্ষকে বিভিন্ন সময়ে স্পষ্টভাবে জানিয়ে দেয়া হয়েছে। এমনকী সর্বোচ্চ পর্যায়েও তা বলা হয়েছে।”

তিনি বলেন, “সীমান্ত বিরোধ নিস্পত্তির উদ্দেশ্যে এক কর্মকাঠামোর সম্ভাবনা সন্ধানের জন্য উভয়পক্ষ বিশেষ প্রতিনিধি নিযুক্ত করতে সম্মত হয়েছে।”

অন্য এক লিখিত প্রশ্নের জবাবে বি কে সিং বলেন, ভারত চীনের সঙ্গে নিজেদের সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে অধিক গুরুত্ব দিয়ে থাকে।

চীনের সঙ্গে চলমান সম্পর্কের কথা তুলে ধরতে তিনি বলেন, “২০১৪ সালের সেপ্টেম্বরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভারত সফরের সময় উভয়পক্ষ বিভিন্ন ক্ষেত্রে নিজেদের সম্পর্ক প্রসারিত ও গভীর করতে নিবিড় উন্নয়নে অংশীদারিত্বে সম্মত হয়। প্রেসিডেন্ট শি ২০১৬ সালের ১৫/১৬ অক্টোবরে ব্রিকস শীর্ষ সম্মেলনে অংশ নেয়ার জন্য ভারতে আসেন এবং প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। দুই নেতাই গত ৪ সেপ্টেম্বর ২০১৬ তে হ্যাংঝৌতে জি-২০ শিখর সম্মেলনের সময় এবং চলতি বছরের ২৩ জুন তাসখন্দে এসসিও শীর্ষ সম্মেলনের সময় সাক্ষাৎ করেন।”

ওই সব সাক্ষাতের সময় উভয়পক্ষ একে অন্যের স্বার্থ এবং আকাঙ্ক্ষার প্রতি পারস্পারিক সংবেদনশীলতার ভিত্তিতে নীবিড় উন্নয়নে অংশীদারিত্ব শক্তিশালী করতে সম্মত হয় বলেও কেন্দ্রীয় মন্ত্রী ভি কে সিং মন্তব্য করেন।

You Might Also Like