কারাগারের ভেতরে পতিতালয়!

ভারতের ব্যাঙ্গালোরের কেন্দ্রীয় কারাগারে নারী ও পুরুষ আসামিদের মধ্যে পতিতাবৃত্তির কাজ চলে বলে অভিযোগ উঠেছে। সম্প্রতি কয়েকজন নারী মিলে এ অভিযোগের কথা উল্লেখ করে কারা কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতে দুটি চিঠি লিখে।

চিঠিটি কারাগারের ভেতরের অভিযোগ বক্সে দেওয়া হয়েছিল। সেটি প্রথম একজন বিচারপতির নজরে আসে। পরে তিনি চিঠিটি কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে পাঠিয়ে দিয়েছেন। তবে কারা কর্তৃপক্ষ বিষয়টি অস্বীকার করেছে। শুক্রবার ভারত ভিত্তিক গণমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

কন্নদা ভাষায় লেখা এ চিঠিতে অভিযোগে উল্লেখ করা হয়েছে, কারা প্রহরীরা নারী আসামিদের পুরুষ আসামিদের সাথে অর্থের বিনিময়ে শারীরিক মিলনে বাধ্য করে। এর জন্যে কারা প্রহরীরা পুরুষ আসামিদের কাছ থেকে ৩০০-৫০০ রুপি নেয়।

চিঠিতে আরও অভিযোগ করা হয়েছে, আসামিদের এসব কাজ করতে জোর করা হয়। তারা এটি না করতে চাইলে তাদের বিভিন্নভাবে হুমকি দেওয়া হয়। তাদের বলা হয়, এ কাজ না করলে তাদেরকে তাদের স্বজনদের সাথে সাক্ষাৎ করতে দেওয়া হবে না।

ডিআইজি প্রিজন ভি.এস. রাজা বলেছেন, আমাদের কাছে এ ধরনের কোনও অভিযোগ আসেনি। যদি এরকম কোনও অভিযোগ আসে তাহলে অবশ্যই দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আমি গতকাল পার্লাামেন্টারি কমিটির সাথে কারাগার পরিদর্শন করেছি। সেখানে সেরকম কোনও পরিবেশ থাকতে পারে বলে আমার মনে হয়নি। সেখানে নারীদের সবসময়ই আলাদা জায়গায় রাখা হয়।

You Might Also Like