কাতার অবরোধের বিরুদ্ধে মামলা করায় বাহরাইনি আইনজীবী গ্রেপ্তার

প্রতিবেশী কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপে সরকারের বিরুদ্ধে মামলা করায় গ্রেপ্তার হয়েছেন বাহরাইনের এক প্রভাবশালী মানবাধিকার আইনজীবী।

ইসা ফারাজ আরহামা আল-বুরশাইদ দাবি করেছেন, প্রতিবেশী উপসাগরীয় দেশের বিরুদ্ধে এ ধরনের অবরোধ আরোপ বাহরাইনের সংবিধান সমর্থন করে না।

অর্থনীতিসহ কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে বাহরাইন। কাতারের নাগরিকদের বাহরাইন ছাড়ার নির্দেশও রয়েছে এর মধ্যে। এসব অবরোধ চ্যালেঞ্জ করে মামলা করেন আল-বুরশাইদ।

আলজাজিরা অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানোনো হয়েছে।

মানামায় সুপ্রিম অ্যাডমিনিস্ট্রিটিভ কোর্টে মন্ত্রিসভা, স্বরাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে মামলা ঠুকেছেন আইনজীবী আল-বুরশাইদ। তার দাবি, কাতারের বিরুদ্ধে অবাধে অবরোধ আরোপ করা হয়েছে।

আল-বুরশাইদ বলেন, ‘এই অবরুদ্ধ অবস্থা পারিবারিক বন্ধন ভেঙে দিয়েছে এবং সব বাহরাইনি পরিবারকে আঘাত করেছে… কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করায় সংবিধান ও আইনের লঙ্ঘন হয়েছে।’

সম্প্রতি কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় উপসারগীয় আরব দেশ সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর। কয়েকটি মিত্র দেশ তাদের সঙ্গে যোগ দেয়। এসব দেশের অভিযোগ, কাতার সন্ত্রাসে অর্থায়ন করছে এবং তারা ইরানকে সমর্থন দিচ্ছে। কিন্তু অভিযোগ প্রত্যাখ্যান করেছে কাতার।

You Might Also Like