হোম » কাতারের সঙ্গে ভালো সম্পর্ক থাকবে : ট্রাম্প

কাতারের সঙ্গে ভালো সম্পর্ক থাকবে : ট্রাম্প

ঢাকা অফিস- Saturday, July 15th, 2017

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, কাতারের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখবে যুক্তরাষ্ট্র।

তিনি আরো বলেছেন, সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় চার দেশ কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করলেও মধ্যপ্রাচ্যের এই দেশ থেকে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি প্রত্যাহার করা হবে না।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়। সেই থেকে অচলাবস্থা অব্যাহত রযেছে। সংকট নিরসনে কুয়েত ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় মধ্যস্থতা করার চেষ্টা করলেও এখনো পর্যন্ত কোনো উন্নতি দেখা যায়নি।

কাতারে যুক্তরাষ্ট্রের আল-ইউদেইদ বিমানঘাঁটি রয়েছে, যেখানে যুক্তরাষ্ট্রের ১০ হাজার সেনা অবস্থান করছে। যুক্তরাষ্ট্র তাদের এই ঘাঁটি সরিয়ে নিতে রাজি নয়।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএন নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আমাদের সঙ্গে সামরিক ঘাঁটি নির্মাণে আরো ১০টি দেশ আগ্রহ প্রকাশ করেছে। সামরিক ঘাঁটি নিয়ে আমাদের কোনো সমস্যা নেই।’

ট্রাম্প বলেন, ‘আমরা কাতারের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখব এবং সামরিক ঘাঁটি নিয়ে আমাদের কোনো সমস্যা নেই।’

তারপরও কাতার থেকে সামরিক ঘাঁটি প্রত্যাহারের সম্ভাবনার বিষয়ে ট্রাম্প বলেন, ‘কখনো যদি আমাদের সামরিক ঘাঁটি সরাতেই হয়, তাহলে এমন আরো ১০টি দেশ আছে, যারা এমন আরেকটি ঘাঁটি নির্মাণ করে দিতে আগ্রহী। তারা এর ব্যয়ও বহন করবে। কোনো কিছু জন্য অর্থ দেওয়ার দিন শেষ হয়েছে।’

মধ্যপ্রাচ্য সফর থেকে ফেরার পর কাতারের ওপর আরোপিত অবরোধে সমর্থন দেন প্রেসিডেন্ট ট্রাম্প। এ নিয়ে তিনি একাধিক টুইটও করেন। সিবিএনকে দেওয়া সাক্ষাৎকারেও তিনি উল্লেখ করেন, সন্ত্রাসবাদে অর্থায়নের জন্য পরিচিত কাতার। কিন্তু আমরা দেখতে চাই না, ধনী দেশ সন্ত্রাসে অর্থায়ন করছে।