কাতারের আমিরকে ফোন করলেন ট্রাম্প

সংকট নিরসনে কাতারের আমির শেখ তামি বিন হামাদ আল থানির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার হোয়াইট হাউজের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

আরব অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টির অভিযোগ তুলে সোমবার কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় প্রতিবেশী সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইয়েমেন । পরে মিশর, মালদ্বীপ ও লিবিয়াও সম্পর্কছেদের ঘোষণা দেয়। মঙ্গলবার থেকে কাতারের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে সৌদি আরব। এছাড় মিশর ও সৌদিসহ সম্পর্ক ছিন্নকারী দেশগুলো কাতারের বিমানের জন্য আকাশসীমাও বন্ধ করে দিয়েছে।

বুধবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, ‘মতপার্থক্য ঘোচাতে প্রেসিডেন্ট সকল পক্ষকে সহযোগিতা করার প্রস্তাব দিয়েছেন। এমনকি প্রয়োজন হলে হোয়াইট হাউজে বৈঠকেরও প্রস্তাব দিয়েছেন তিনি।’

কাতারের এক কর্মকর্তা বলেছেন, উপসাগরীয় এলাকার কূটনৈতিক সংকটের সমাধান বের করতে এবং এ অঞ্চলের স্থিতিশীলতা বজায় রাখতে ট্রাম্প তার আগ্রহের কথা ব্যক্ত করেছেন।

এর আগে মঙ্গলবার কাতারকে একঘরে করার কৃতিত্ব দাবি করেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। ওই পৃথক টুইটে ট্রাম্প বলেছিলেন, ‘আমার সাম্প্রতিক সৌদি আরব সফরের সময় আমি বলেছিলাম, মৌলবাদীদের আর অর্থায়ন নয়। তখন নেতারা কাতারের দিকে আঙুল তুলে বলেছিলেন- দেখুন। ভয়ংকর সন্ত্রাসবাদ শেষ হওয়ার শুরু হবে এটি।’

You Might Also Like