কাতারি ভাইদের ত্যাগ করছি না : এরদোয়ান

মধ্যপ্রাচ্যে বিদ্যমান কূটনৈতিক উত্তেজনার মধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, ‘আমরা কাতারি ভাইদের ত্যাগ করছি না।’

কাতারে নতুন করে সেনা মোতায়েন অনুমোদন করার পর শুক্রবার দলীয় নেতা-কর্মীদের সঙ্গে এক ইফতার ও দোয়া অনুষ্ঠানে এ কথা বলেছেন এরদোয়ান। এ ছাড়া সৌদি আরবের নেতৃত্বে কাতারের বিরুদ্ধে আরোপিত সব অবরোধ অবিলম্বে প্রত্যাহার করে নেওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

এরদোয়ান আরো বলেছেন, কাতারের বিরুদ্ধে বিদ্বেষ ভুলে ভ্রাতৃত্ব দেখানো প্রয়োজন। কাতারকে একঘরে করে সংকটের সমাধান করা সম্ভব নয়। তবে এই সংকট নিরসনে আমার দেশের যা কিছু করণীয় আছে, তা করব।

সৌদি আরবের উদ্দেশে তিনি বলেন, ‘সৌদি প্রশাসনের প্রতি আমার একটি বিশেষ অনুরোধ আছে। উপসাগরীয় অঞ্চলে আপনারা সবচেয়ে বড় ও শক্তিশালী রাষ্ট্র। আমরা আপনাদের পবিত্র স্থানগুলোর হেফাজতকারী বলে থাকি। বিদ্বেষ নয়, আপনাদের উচিত ভ্রাতৃত্বের জন্য কাজ করা। সবার সঙ্গে ভ্রাতৃত্বের জন্য আপনাদের কাজ করা উচিত। পবিত্র মসজিদগুলোর হেফাজতকারী সৌদি কর্তৃপক্ষের কাছ থেকে আমরা এটি আশা করি।’

কাতারের বিরুদ্ধে অবরোধ সম্পর্কে এরদোয়ান বলেন, ‘আমি মনে করি, এর পুরোটাই প্রত্যাহার করা উচিত।’

বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে সন্ত্রাসের সঙ্গে যুক্ত থাকায় কাতারের ৫৯ ব্যক্তি ও ১২ প্রতিষ্ঠানকে অভিযুক্ত করে সৌদি আরব, বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাত।

উল্লেখ্য, সন্ত্রাসে অর্থায়ন, সহায়তা ও ইরানকে সমর্থন করার অভিযোগ এনে সৌদি আরবের নেতৃত্বে কয়েকটি উপসাগরীয় আরব দেশ কাতারের সঙ্গে সম্পর্কচ্ছেদ করে।

You Might Also Like