কাঠ দিয়ে সবচেয়ে উঁচু ভবন তৈরি হবে জাপানে, ৭০ তলা বিশিষ্ট!

জাপানের একটি কোম্পানি কাঠ দিয়ে বিশ্বের সবচেয়ে উঁচু আকাশচুম্বি ভবন তৈরির পরিকল্পনা করেছে।

বিবিসি মঙ্গলবার জানিয়েছে, ২০৪১ সালে জাপানের ৩৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ ভবন নির্মাণের পরিকল্পনা করেছে সে দেশের সুমিতোমো ফরেস্ট্রি কোম্পানি।

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, ডব্লিউ৩৫০ নামের এই ভবন হবে ৭০ তলা বিশিষ্ট। এর কাঠামোর ১০ শতাংশে স্টিল আর বাকী অংশে প্রায় ১ লাখ ৮০ হাজার ঘনমিটার স্থানীয় কাঠ ব্যবহার করা হবে। ভবনটিতে প্রায় আট হাজার ঘর এবং প্রতি তলার বারান্দায় বৃক্ষ ও লতাপাতা থাকবে।

টোকিওতে প্রায়ই ভূমিকম্প হয়। তাই প্রাকৃতিক এই দূর্যোগ মোকাবিলার জন্য ভবনটির কেন্দ্রে ৩৫০ মিটারের একটি কাঠ ও স্টিলের স্তম্ভ থাকবে। এর সঙ্গে সংযুক্ত থাকবে একটি ডায়াগনাল স্টিল ভাইব্রেশন-কন্ট্রোল।

প্রকল্প বাস্তবায়নে জাপানি মুদ্রায় প্রায় ৬ হাজার কোটি ইয়েন (৫৬০ কোটি ডলার) ব্যয় হবে বলে ধারণা করা হচ্ছে। অথচ একই ধরনের প্রচলিত একটি আকাশচুম্বি ভবন তৈরি করতে যে ব্যয় হয়, এ অর্থ তার দ্বিগুণ।

তবে সুমিতোমো জানিয়েছে, প্রযুক্তিগত উৎকর্ষতার কারণে ২০৪১ সালে তাদের এই ভবনের নির্মাণকাজ শেষ হওয়ার আগেই নির্মাণ খরচ আরো কমে আসবে বলে তারা আশা করছে।

কাঠ ব্যবহার করে আকাশচুম্বি স্থাপনা তৈরির বিষয়টি নতুন কিছু নয়। ২০১০ সালে জাপান একটি আইন পাস করে, যাতে নির্মাণ কোম্পানিগুলোকে তিনতলার নিচে সরকারি ভবন নির্মাণে কাঠ ব্যবহার করার জন্য বলা হয়েছে।

বিশ্বে বিভিন্ন স্থানে কাঠ ব্যবহার করে নির্মিত আকাশচুম্বি ভবন হয়েছে। যুক্তরাষ্ট্রের মিনেসোটা রাজ্যের মিনিয়াপলিসে কাঠের তৈরি ১৮-তলা একটি অফিস ভবন আছে। এছাড়া কানাডার ভ্যাঙ্কুভারে ছাত্রদের জন্য ৫৩ মিটার উঁচু কাঠের তৈরি একটি ভবন আছে যা বর্তমানে বিশ্বের সবচেয়ে উঁচু কাঠের তৈরি স্থাপনা হিসেবে স্বীকৃত।

You Might Also Like