কলেরা গবেষণায় বাংলাদেশির ‘প্রিন্স সুলতান’ পুরস্কার জয়

কলেরাবিষয়ক গবেষণায় সাফল্যের জন্য সম্মানজনক প্রিন্স সুলতান বিন আবদুল আজিজ ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ওয়াটার (পিএসআইপিডব্লিউ) পুরস্কার পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন গবেষক অধ্যাপক শফিকুল ইসলাম।

একইসঙ্গে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড ইউনিভার্সিটির ড. রিটা কলওয়েল ও তার দলও এ সম্মানজনক পুরস্কার পেয়েছেন।

গত ৫ অক্টোবর এ পুরস্কারের জন্য ড. শফিকুল ইসলাম ও তার দলের নাম ঘোষণা করা হয়। পিএসআইপিডব্লিউ কর্তৃপক্ষের ওয়েবসাইটে বলা হয়েছে, আগামী ২ নভেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে এক অনুষ্ঠানে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

স্যাটেলাইট ডেটার মাধ্যমে পাওয়া ক্লোরোফিল তথ্য বিশ্লেষণ করে কলেরার প্রাদুর্ভাব সম্পর্কে তিন থেকে ছয়মাস আগে আগাম বার্তা দেওয়ার কৌশল আবিষ্কার করেন শফিকুল ইসলাম ও তার দল। এজন্য সৃজনশীল শাখায় যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড ইউনিভার্সিটির ড. রিটা কলওয়েল ও তার দলের সঙ্গে শফিকুল ইসলাম ও তার দল এ পুরস্কার অর্জন করেন।

পিএসআইপিডব্লিউ’র ওয়েবসাইটে বলা হয়েছে, সমুদ্র বিশেষজ্ঞ ও অণুজীব বিজ্ঞানী ড. রিটা কলওয়েল ও তার সহকর্মীরা প্রথম স্যাটেলাইট ডেটা ব্যবহার করে পূর্ব এশিয়ার জন্য কলেরা প্রাদুর্ভাবের পূর্বাভাস মডেল তৈরি করেন।
আর ড. শফিকুল ইসলাম ও তার সহকর্মীরা ড. রিটা কলওয়েলের উদ্ভাবিত পদ্ধতি ব্যবহার করে বঙ্গোপসাগরে ক্লোরোফিলের মাত্রার সঙ্গে ডায়রিয়ার প্রাদুর্ভাবের যোগাযোগ খুঁজে পান।

নাসার স্যাটেলাইট ডেটার সাহায্য নিয়ে তারা একটি মডেল তৈরি করেন, যার মাধ্যমে তিন থেকে ছয় মাস আগেই বাংলাদেশে কলেরা প্রাদুর্ভাবের পূর্বাভাস দেওয়া যায়।

২০০২ সাল থেকে সৌদি আরবভিত্তিক এ পুরস্কার দুই বছর পরপর দেওয়া হচ্ছে। এর প্রবর্তন করেন প্রিন্স সুলতান বিন আবদুল আজিজ আল সৌদ। বিশ্বব্যাপী পানিবিষয়ক গবেষণার মাধ্যমে নতুন নতুন আবিষ্কারের জন্য বিজ্ঞানী ও গবেষকদের স্বীকৃতি জানায় পিএসআইপিডব্লিউ।

শফিকুল ইসলাম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৩ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি একই বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগ দেন। পরবর্তী সময়ে তিনি ইউনিভার্সিটি অব মেইন ও এমআইটিতে উচ্চতর শিক্ষা গ্রহণ করেন।

বর্তমানে তিনি টাফটস ইউনিভার্সিটির নির্মাণ ও পরিবেশ প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং পানি কূটনীতি (ওয়াটার ডিপ্লোমেসি) প্রোগ্রামের পরিচালকের দায়িত্ব পালন করছেন।

You Might Also Like