কলম্বিয়াকে হারিয়ে তাক লাগিয়ে দিল জাপান

রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী কলম্বিয়াকে হারিয়ে তাক লাগিয়ে দিয়েছে জাপান। এ জয়ে ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের গ্রুপ পর্বে কলম্বিয়ার কাছে ৪-১ গোলে হারের মধুর প্রতিশোধও নিল এশিয়ার দলটি।
১৯ জুন মঙ্গলবার রাশিয়ায় সারানস্কোয় অনুষ্ঠিত ‘এইচ’ গ্রুপে ম্যাচে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ব্লু সামুরাইরা। নবাগত আইসল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার ড্র, মেক্সিকোর বিরুদ্ধে জার্মানির হার ও সুইজারল্যান্ডের সঙ্গে ব্রাজিলের ড্রয়ের পর এই ম্যাচটিকে বড় ধরনের অঘটন হিসেবেই বলা যায়।
ম্যাচ শুরু হবার ষষ্ঠ মিনিটেই ডিফেন্ডোরদের বোকা বানিয়ে ডি-বক্সে ঢুকে পড়া ইউয়া ওসাকোর শট গোলরক্ষক দাভিদ অসপিনা ফেরানোর পর কাগাওয়ার ফিরতি শট হাত দিয়ে আটকান কার্লোস আন্দ্রে সানচেস। রেফারি পেনাল্টির বাঁশি বাজানোর সঙ্গে লালকার্ডও দেখান কলম্বিয়ার এই মিডফিল্ডারকে।
কার্লোস স্যানচেজ লাল কার্ড দেখে মাঠ ছাড়ার পর পেনাল্টিতে গোল করেন জাপানের শিনজি কাগাওয়া।
এক গোলে পিছিয়ে পড়া কলম্বিয়া গোল পরিশোধে মরিয়া হয়ে ওঠে। অবশ্য সাফল্য পেতে বেশ কিছুক্ষণ সময়ও লেগেছে তাদের। ম্যাচে ৩৯ মিনিটে গিয়ে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলা দলটি। ফ্রি-কিক থেকে চমৎকার গোলটি করেন ফার্নান্দো কুইন্টেরো। অবশ্য গোললাইনের ভেতর থেকে বল ধরে এনে জাপান গোলরক্ষক দাবি করে গোলটি হয়নি। পরে অবশ্য টিভি রিপ্লেতে দেখা যায় বল গোললাইন অতিক্রম করেছে। তাই রেফারি গোলের বাঁশি বাজান।
বিরতি থেকে ফিরে ৬০ মিনিটে মাঠে নামেন ২০১৪ সালের বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ী হামেস রদ্রিগেজ। তবে ফিফা র‍্যাংকিংয়ে ১৬ নম্বরের থাকা দলটির বিপক্ষে ৭৩তম মিনিটে গোল করেন জাপানের ইউয়া ওসাকা। কর্নার থেকে বল পেয়ে মাথায় দিয়ে বল জালে জড়ান এই স্টাইকার।
জয়সূচক গোলটির জন্য ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হন জাপানের জাপানের ইউয়া ওসাকা।

You Might Also Like