করোনা মোকাবেলায় ৮০ কোটি ডলার দিচ্ছে গুগল

করোনা মোকাবেলায় ৮০০ মিলিয়ন বা ৮০ কোটি মার্কিন ডলার দানের প্রতিশ্রুতি দিল টেক জায়ান্ট গুগল। যার বেশিরভাগই বিনামূল্যে বিজ্ঞাপনের কাজে ব্যয় করতে পারবে ভাইরাসটির বিরুদ্ধে লড়াই করা ব্যবসায়, প্রতিষ্ঠান ও স্বাস্থ্য সংস্থাগুলো।

শুক্রবার এক ব্লগ পোস্টে গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই বলেছেন, কোম্পানিটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিশ্বব্যাপী সরকারি সংস্থাগুলোকে ভাইরাস সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে তথ্য সরবরাহে ২৫ কোটি ডলার বিজ্ঞাপন অনুদান দেবে।

ক্ষুদ্র ও মাঝারি আকারের ব্যবসা প্রতিষ্ঠান, স্বাস্থ্য সংস্থা এবং একাডেমিক প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করার জন্য নগদ এবং বিজ্ঞাপন- উভয় ধরনের অনুদানের বিস্তারিত জানিয়েছে গুগল।

ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী যাদের গুগল অ্যাকাউন্ট গত ১ বছরে ধরে সক্রিয় রয়েছে তাদের বিজ্ঞাপন সহায়তায় ৩৪ কোটি ডলার দেবে গুগল। যা বছরের শেষ পর্যন্ত যেকোনো সময়ে ব্যবহার করা যাবে। এছাড়া ত্রাণ তহবিল ও ছোট ব্যবসায়ীদের সহায়তায় ২ কোটি ডলার অনুদান দেয়া হবে বলে জানিয়েছেন সুন্দর পিচাই।

বিশ্বব্যাপী মহামারি মোকাবিলার জন্য আর্থিক ও প্রযুক্তিগত সম্পদকে কাজে লাগাচ্ছে এমন প্রযুক্তি কোম্পানিগুলোর মধ্যে গুগল অন্যতম। শুক্রবার আরেক টেক জায়ান্ট অ্যাপল করোনা সচেনতায় বিশেষ ওয়েবসাইট ও অ্যাপ উন্মুক্ত করেছে। আইফোন নির্মাতা এই প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্র এবং ইউরোপে অনুদান হিসেবে ১ কোটি মাস্ক সরবরাহের প্রতিশ্রুতিও দিয়েছে।

গুগলের মতো ফেসবুকও করোনাভাইরাস সম্পর্কে সঠিক তথ্য সরবরাহের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং অন্যান্য সংস্থাগুলোকে বিনামূল্যে বিজ্ঞাপন অনুদান অফার করেছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনো আনুষ্ঠানিকভাবে ফেসবুকে কোনো বিজ্ঞাপন দেয়নি। সংস্থাটি ফেসবুকের সাথে গত সপ্তাহে চালু হওয়া সংস্থার করোনাভাইরাস তথ্য কেন্দ্র এবং হোয়াটসঅ্যাপে একটি স্বাস্থ্য সতর্কতা অ্যাকাউন্ট সহ অন্যান্য বিষয় নিয়ে কাজ করছে।

বিনামূল্যে বিজ্ঞাপন উদ্যোগের বাইরেও গুগল ক্ষুদ্র ব্যবসায়ীদের আর্থিক সহায়তায় ২০ কোটি মার্কিন ডলারের তহবিল গঠন করেছে। পাশাপাশি করোনাভাইরাস মোকাবেলায় কাজ করা শিক্ষাবিদ এবং গবেষকদের জন্য গুগল ক্লাউড ক্রেডিটে ২ কোটি ডলার বরাদ্দ রেখেছে। এছাড়া আগামী সপ্তাহে সিডিসিকে অনুদান হিসেবে ৩০ লাখ মাস্ক সরবরাহ করবে গুগল।

You Might Also Like