করোনা ইস্যুতে চীনের পক্ষ নিয়ে যা বললেন বিল গেটস

করোনা ভাইরাস ইস্যুতে চীনকে দুষছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ যুক্তরাষ্ট্রের পশ্চিমা মিত্ররা। তবে এবার করোনা ইস্যুতে চীনকে সমর্থন দিলেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া সাক্ষাতকারে বিল গেটস বলেন, চীন অনেক কিছুই ঠিক করেছে। আর চীনের বিরুদ্ধে যে অভিযোগ আনা হচ্ছে সেগুলো করোনা মোকাবিলায় আরো বাধা সৃষ্টি করবে।

সাক্ষাতকারে বিল গেটস আরো বলেন, চীন চমৎকারভাবে অর্থনৈতিক ধাক্কাকে সামাল দিয়েছে। তবে হ্যাঁ তাদেরও অনেক ভুল রয়েছে।

সাক্ষাতকারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষও নেন বিল গেটস। এ নিয়ে বিল গেটস বলেন, আমার মনে হয় করোনা প্রতিরোধে সবার মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভূমিকা আরো ভালো হতে পারতো তবে তাদের একটি দেশের সঙ্গে বেশি সম্পৃক্ততা রয়েছে। আর সেটি হচ্ছে যুক্তরাষ্ট্র।

করোনা ভাইরাস প্রকোপের খবর দেয়ায় ডাক্তারকে শাস্তি দিয়েছিলো চীন সরকার।এছাড়া একট গবেষণায় বলা হয়েছে ,যদি চীন দ্রুত এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে নামতো তাহলে ৯৫ শতাংশ এটিকে প্রতিরোধ করা যেত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও করোনা ভাইরাসের মহামারির জন্য চীনকে দুষছেন। এছাড়া চীনের পক্ষে নেয়ার অভিযোগে তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থায়ন বন্ধের ঘোষণা দিয়েছেন। এমন পরিস্থিতিতে চীনের পক্ষ নিলেন বিল গেটস।

You Might Also Like