করোনায় ভিডিওকলে চিকিৎসা দিতে এলো ‘হ্যালো ডক’

দেশে প্রথমবারের মতো যাত্রা শুরু করেছে ভার্চুয়াল হাসপাতাল ‘হ্যালো ডক’। রোগীরা ঘরে বসেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডাক্তারের সঙ্গে কথা বলে সেবা গ্রহণ করতে পারবেন। করোনা রোগের ক্রান্তিলগ্নে এই সেবাটি সম্পূর্ণ বিনামূল্যে দেয়া হবে।

করোনাভাইরাসের দ্রুত সংক্রমণের কারণে সাধারণ মানুষ স্বাস্থ্যসেবা পাওয়ার ক্ষেত্রে প্রচুর বাঁধার সম্মুখীন হচ্ছেন। তাদের জন্য এই হাসপাতাল চালু হওয়ার খবর সত্যিই সুসংবাদ।

মঙ্গলবার অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে হ্যালো ডকের উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। যেখানে বলা হয়েছে, প্ল্যাটফর্মটিতে অভিজ্ঞ ডাক্তাররা অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন ধরনের স্বাস্থ্যসেবা প্রদান করবেন।

উদ্যোক্তারা বলছেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডাক্তারদের ৮০ শতাংশ সেবাই ঘরে বসে অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রদান করা সম্ভব। এ ছাড়া এই প্ল্যাটফর্মের মাধ্যমে ঘরে অবস্থান করে রক্ত পরীক্ষা সেবা ও জরুরি অ্যাম্বুলেন্স সেবা গ্রহণ করা যাবে।

দেশের প্রথম লাইফস্টাইল অ্যাপ ‘কথা’-এর সঙ্গে মিলে এই ভার্চুয়াল হাসপাতালটি তৈরি করেছে আমার ল্যাব এবং অ্যারগো ভেনচারস লিমিটেড নামে অপর দুটি কোম্পানি।

প্রাথমিকভাবে আমার ল্যাবের ফেসবুক পেজ এবং কথা অ্যাপ থেকে হ্যালো ডকের সেবা নেয়া যাবে।

সেবা গ্রহণ অত্যন্ত সহজ ও সেবা গ্রহণ করার জন্য নতুন কোনো অ্যাপ বা সফটওয়্যার ডাউনলোড করতে হবে না। একজন রোগী ফেসবুক ম্যাসেঞ্জারের স্মার্ট চ্যাট বটের মাধ্যমে সেবাটি গ্রহণ করতে পারবেন।

You Might Also Like