করোনার টিকার ট্রায়াল সম্পন্ন করলো রাশিয়া

মহামারি করোনাভাইরাসের টিকা আবিস্কারের দৌড়ে রয়েছে বিশ্বের অনেক দেশ। বিভিন্ন দেশের প্রায় ১০০টি টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। এমন সময় রোববার (১২ জুলাই) মস্কোতে অবস্থিত রাশিয়ার রাষ্ট্রীয় মেডিকেল বিশ্ববিদ্যালয় (শেছনোভ বিশ্ববিদ্যালয়) ঘোষণা দিয়েছে তারা করোনাভাইরাসের টিকার ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন করেছে। এখন তারা পরবর্তী ধাপে কাজ শুরু করবে। খবর টাইমস নাউ নিউজ ডটকম।

এই টিকার প্রথম ট্রায়ালে যারা অংশ নিয়েছিলেন সেসব স্বেচ্ছাসেবকদের আগামী বুধবার ছেড়ে দেওয়া হবে। আর যারা দ্বিতীয় ট্রায়ালে যারা অংশ নিয়েছিলেন তাদের ছেড়ে দেওয়া হবে ২০ জুলাই। তাদের এই ট্রায়াল শুরু হয়েছিল ১৮ জুন। এমনটাই জানিয়েছেন স্টেট মেডিকেল ইউনিভার্সিটির ট্রান্সলেশন মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের পরিচালক ভাদিম তারাসোভ।

তিনি বলেছেন, শেছনোভ বিশ্ববিদ্যালয় স্বেচ্ছাসেবকদের ওপর বিশ্বের প্রথম করোনাভাইরাসের টিকার ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন করেছে। এই টিকাটি যে নিরাপদ সেটা আমরা নিশ্চিত হতে পেরেছি ট্রায়ালের মাধ্যমে। যেসব টিকা এখন বাজারে আছে সেটার অনুরূপ এটি।

তাদের এই ট্রায়ালের উদ্দেশ্য ছিল যে এই টিকাটি মানবদেহের জন্য নিরাপদ কিনা সেটা যাচাই করা। সেটা তারা ভালোভাবেই সম্পন্ন করতে পেরেছে। এখন তারা এই টিকার উন্নয়নে কাজ করবে। কিভাবে আরো কার্যকরী করে তোলা যায়, কিভাবে জটিলতা কমিয়ে করোনার বিরুদ্ধে কার্যকরী করা যায়, সেটা নিয়ে কাজ করবে।

You Might Also Like