‘করোনাভাইরাস মৌসুমি রোগ হয়ে উঠতে পারে’

প্রাণঘাতী করোনাভাইরাস মৌসুমি রোগ হয়ে উঠতে পারে বলে জানিয়েছেন মার্কিন চিকিৎসক অ্যান্থনি স্টিফেন ফাউসি।

তিনি বলেন, এ বছর পৃথিবী থেকে করোনাভাইরাস সম্পূর্ণরূপে নির্মূল হওয়ার সম্ভাবনা নেই। এটি একটি মৌসুমি ফ্লু’র প্রকৃতি ধারণ করবে। এটি বিশ্বব্যাপী নিয়ন্ত্রণে আসার সম্ভাবনা খুব কমই রয়েছে।

পরের ফ্লু মৌসুমে মার্কিন যুক্তরাষ্ট্রে এই ভাইরাস আবার নতুন করে প্রাদুর্ভাব হতে পারে বলেও জানান ফাউসি।

তিনি আরও বলেন, একটা সময় কমে এলেও তা আবার যে পুনরুত্থানের আশঙ্কা রয়েছে। এটা মৌসুমি ফ্লু হয়ে মানুষের মধ্যে বিচরণ করার আশঙ্কা থেকে যাবে।

‘তবে যুক্তরাষ্ট্র তার প্রস্তুতিপর্ব আগের চেয়ে ভালো করেছে। যুক্তরাষ্ট্র করোনার শক্তি কমানোর জন্য কঠোর পরিশ্রম করছে।’

ফাউসি বলেন, যুক্তরাষ্ট্রে একটি ভ্যাকসিন তৈরির কাজও শেষ হয়েছে এবং এর ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে। ট্রায়াল শেষ হলেই নতুন ওষুধের চিকিত্সা–সংক্রান্ত প্রক্রিয়া হস্তান্তর পরিচালনা শুরু করা হবে।

অ্যান্থনি স্টিফেন ফাউসি একাধারে ইমিউনোলজিস্ট এবং ১৯৮৪ সাল থেকে জাতীয় অ্যালার্জি এবং সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক হিসেবে কাজ করেছেন।

প্রসঙ্গত যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এর আক্রমণে এই পর্যন্ত ৩ লাখ ৩৭ হাজার ২৭৪ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৯ হাজার ৬১৯ জন।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে।

এদিকে করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা ৭০ হাজার ছাড়িয়েছে। বাংলাদেশ সময় সোমবার বিকাল সাড়ে ৪টা পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭০ হাজার ৩২০ জনে।

এ পর্যন্ত বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৮৪ হাজার ৬৬৫ জন। চিকিৎসা নেয়ার পর সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ৭১ হাজার ৭২১ জন।

You Might Also Like