করোনাভাইরাস : মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। এ ছাড়া, আক্রান্ত হয়েছেন প্রায় আড়াই লাখ। শুক্রবার জনস হপকিন্স ইউনিভার্সিটির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া এ ভাইরাসে প্রায় তিন মাসে মৃতের সংখ্যা বিশ্বব্যাপী ১০ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন প্রায় আড়াই লাখ মানুষ।

সৌদি আরবে অভ্যন্তরীণ ফ্লাইট-গণপরিবহন বন্ধ: করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ১৪ দিনের জন্য অভ্যন্তরীণ ফ্লাইট এবং বাস, ট্যাক্সি ও ট্রেনসহ সব ধরনের গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। আগামীকাল থেকে এটি কার্যকর হবে।

এর আগে, গত ১৫ মার্চ থেকে ১৪ দিনের জন্য আন্তর্জাতিক সব ফ্লাইটও স্থগিত করেছে দেশটি।

জনস হপকিন্স ইউনিভার্সিটির হিসাব অনুযায়ী, সৌদি আরবে এখন পর্যন্ত ২৭৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হলেও কেউ মারা যায়নি।

ইতালিতে মৃতের সংখ্যা চীনকে ছাড়িয়েছে: চীনের উহান শহরের হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া করোনভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা এখন সবচেয়ে বেশি ইউরোপের দেশ ইতালিতে। এর আগে সর্বোচ্চ মৃত্যু চীনে হলেও এবার তা ছাড়িয়ে গেছে ইতালিতে।

ইতালিতে মোট মারা গেছেন ৩ হাজার ৪০৫ জন, আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৩৫ জন।

চীনে দ্বিতীয় দিনের মতো নতুন আক্রান্ত নেই: গত বৃহস্পতিবার নিয়ে টানা দ্বিতীয় দিনের মতো চীনের অভ্যন্তরে করোনাভাইরাসে আক্রান্ত নতুন কেউ শনাক্ত হয়নি। তবে, বাইরে থেকে আসা ৩৯ জন করোনা আক্রান্ত রোগীকে শনাক্ত করা হয়েছে। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন এসব তথ্য জানিয়েছে।

চীনের সরকারি হিসাব অনুযায়ী, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ২৪৮ জন এবং আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৯৬৭ জন।

আক্রান্ত বাড়ছে যুক্তরাষ্ট্রে: করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে যুক্তরাষ্ট্রে। মার্চের শুরুতে যুক্তরাষ্ট্রে ১০০ জনেরও কম মানুষ আক্রান্ত থাকলেও এখন তা বেড়ে ১০ হাজার ছাড়িয়েছে। সেখানে মোট আক্রান্ত ১০ হাজার ৪২৭ জন এবং মারা গেছেন ১৫০ জন।

ক্যালিফোর্নিয়ার ৪ কোটি মানুষকে ঘরে থাকার নির্দেশ: করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ক্যালিফোর্নিয়ার চার কোটি বাসিন্দাকে ঘরে থাকার নির্দেশ দিয়েছে রাজ্যটির প্রশাসন।

You Might Also Like