করোনাভাইরাস নিয়ে নিউ ইয়র্ক টাইমস-এর ব্যতিক্রমী প্রতিবেদন

করোনাভাইরাস আক্রান্ত দেশের তালিকার শীর্ষে অবস্থানকারী যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা এক লাখ ছুঁই ছুঁই করছে। এমন সময়ে প্রভাবশালী পত্রিকা দ্য নিউ ইয়র্ক টাইমস রবিবার প্রথম পৃষ্ঠাজুড়ে একটিমাত্র প্রতিবেদন প্রকাশ করেছে। এ পর্যন্ত যেসব মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন তাদের নাম-ঠিকানা ছাপা হয়েছে ওই প্রতিবেদনে। অবশ্য সবার নয়। পত্রিকাটি মৃতদের যাদের সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পেরেছে, তাদের সবার নাম ঠিকানা দেয়া হয়েছে এতে।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন বলছে, রাজনীতি- যুদ্ধসংঘাত কিংবা যাপিত জীবনের অন্য কোনও বিষয়ে প্রতিবেদন না করে কেবলমাত্র মৃতদের নাম-ঠিকানা প্রকাশের এমন ঘটনা বিরল। পত্রিকাটি বলেছে,  তারা করোনাভাইরাসের ব্যাপকতা এবং এই ট্রাজেডির নানা রূপ প্রকাশ করতে এমন সিদ্ধান্ত নিয়েছে।

নিউ ইয়র্ক টাইমস-এর প্রথম পৃষ্ঠার ওই খবরের শিরোনাম ‘ইউএস ডেথস নিয়ার ১০০০০০, অ্যান ইনক্যালকুলেবল লস’; অর্থাৎ যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃতের সংখ্যা লাখের কাছাকাছি, গণনার অতীত ক্ষতি। এর উপশিরোনাম ‘দে অয়ার নট সিম্পলি নেমস অন অ্যা লিস্ট। দে অয়ার আস’। অর্থাৎ এগুলো শুধু নামের তালিকা নয়। তারা মানে আমরা।

প্রতিবেদনে যে নামের তালিকা প্রকাশিত হয়েছে, তা কেবল প্রথম পৃষ্ঠার মধ্যেই সীমাবদ্ধ নয়। ধারাবাহিকভাবে তা প্রকাশিত হয়েছে পত্রিকাটির ভেতরের পৃষ্ঠাগুলোতেও। এতে রয়েছে প্রায় এক হাজার নাম-ঠিকানা।

You Might Also Like