করোনাভাইরাসের ডিএনএ সিকোয়েন্স বের করলেন ইরানি গবেষকরা

ভয়ঙ্কর করোনাভাইরাস আতঙ্কে যখন বিশ্ব কাঁপছে তখন ইরানের জৈবপ্রযুক্তি সোসাইটির প্রধান জানিয়েছেন, তার দেশের গবেষক এবং বিজ্ঞানীরা এই প্রথম কোভিড-১৯’র ডিএনএ সিকোয়েন্স শনাক্ত করতে সক্ষম হয়েছে।

জৈবপ্রযুক্তি সোসাইটির প্রধান সাইরাস জেয়নালি গতকাল (শুক্রবার) বার্তা সংস্থা ইরনা’কে বলেন, ইরানের গবেষকরা প্রথমবারের মতো করোনাভাইরাসের ডিএনএ সিকোয়েন্স বা জেনেটিক কোড বের করতে সক্ষম হয়েছেন। তিনি আরো বলেন, ডিএনএ সিকোয়েন্সের মাধ্যমে দেখা যাচ্ছে যে নোভেল করোনাভাইরাসের খুব সীমিত মাত্রায় জিনগত পরিবর্তনের সক্ষমতা রয়েছে। এছাড়া ইরান, আমেরিকা এবং চীনের উহানে এ ভাইরাসের একই বৈশিষ্ট রয়েছে বলেও জানান তিনি।

জেয়নালি আরো বলেন, ইরানের পাস্তুর প্রতিষ্ঠানের সহযোগিতায় দেশের করোনা রোগীদের কাছ থেকে ডিএনএ সিকোয়েন্স বের করা হয়েছে। তিনি বলেন, করোনাভাইরাসের ডিএনএ সিকোয়েন্স নির্ধারনের মাধ্যমে এটা জানা সম্ভব হয়েছে যে এ ভাইরাসের টিকা এবং ওষুধ তৈরির ক্ষেত্রে কোনো পার্থক্য ছাড়াই এগুলো সারা বিশ্বে ব্যবহার করা যাবে।

ইরানের জৈবপ্রযুক্তির প্রধান বলেন, গোটা বিশ্বে বিশেষ করে আমেরিকায় এ পর্যন্ত ৪০০০ কোভিড-১৯ ডিএনএ সিকোয়েন্স রেকর্ড করা হয়েছে। তেহরানেরে বিরুদ্ধে আমেরিকার কঠোর নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানি গবেষকরা এ ধরনের সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে বলেও জানান তিনি।#

পার্সটুডে

You Might Also Like