কঙ্গোতে কারাগারে হামলায় নিহত ১১, পলাতক ৯০০

কঙ্গোর পূর্বাঞ্চলীয় একটি কারাগারে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় ১১ জন নিহত হয়েছে। রোববার এই হামলার সুযোগে ৯০০ জনেরও বেশি বন্দি কারাগার থেকে পালিয়ে গেছে।

দেশটির নর্থ কিভু প্রদেশের গভর্নর জুলিয়েন প্যালুকু বলেছেন, ‘রাত সাড়ে ৩টায় বেনি শহরের ক্যাংওয়াই কারাগারে বন্দুকধারীরা হামলা চালায়। হামলাকারীদের পরিচয় এখনো জানা যায়নি।’

তিনি বলেন, নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধের পর ১১টি লাশ পড়ে থাকতে দেখা গেছে, যাদের মধ্যে আটজনই কারাগারের নিরাপত্তা কর্মী। হামলার সময় কারাগারটিতে ৯৬৬ জন বন্দি থাকলেও এখন মাত্র ৩০ জন বন্দী সেখানে রয়েছে।

প্যালুকু জানিয়েছেন, হামলাকারী ও পালিয়ে যাওয়া কয়েদিদের সন্ধানে বেনি এবং পার্শ্ববর্তী বুতেম্বু শহর ও আশপাশের এলাকায় স্থানীয় সময় সন্ধ্যায় সাড়ে ৬টা থেকে কারফিউ জারি করা হয়েছে। এসব এলাকায় এসময় শুধুমাত্র পুলিশ ও সেনা সদস্যরা চলাচল করতে পারবে।

২০১৪ সাল থেকে কঙ্গোতে সহিংসতা ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত নর্থ কিভু প্রদেশের এই এলাকায় সহিংসতায় ৭০০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এর জন্য এডিএফ বিদ্রোহী গোষ্ঠীকে দায়ী করা হচ্ছে। সম্প্রতি এডিএফ সদস্যরা রাজধানী কিনশাসার একটি থানা ও একজন সরকারি কৌঁসুলির দপ্তরে হামলা চালায়। ওই ঘটনায় একজন পুলিশ কর্মকর্তা নিহত ও অপর চারজন আহত হয়।

You Might Also Like