কংগ্রেসের দায়িত্ব নিলেন রাহুল

আনুষ্ঠানিকভাবে ভারতীয় কংগ্রেস পার্টির সভাপতির দায়িত্ব গ্রহণ করেছেন রাহুল গান্ধী। শনিবার ভারতের রাজধানী নয়াদিল্লির ২৪, আকবর রোডে কংগ্রেস পার্টির সদরদপ্তরে মায়ের কাছ থেকে এ দায়িত্ব গ্রহণ করেন তিনি।

২০১৩ সালে দলের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছিলেন রাহুল। দলের সভাপতি পদে রাহুলের অভিষেকের পথ চওড়া করতে গত মাসেই ওয়ার্কিং কমিটির বিশেষ বৈঠক ডেকেছিলেন সোনিয়া গান্ধী। সভাপতি পদে নির্বাচনের জন্য গত ১ ডিসেম্বর বিজ্ঞপ্তি জারি করা হয়। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৪ ডিসেম্বর। রাহুল ছাড়া আর কেউ মনোনয়নপত্র জমা দেননি। আর কেউ প্রার্থী না হওয়ায় গত সোমবার সভাপতি হিসেবে রাহুলের নাম ঘোষণা করে কংগ্রেস। শনিবার দলের ৪৯ তম সভাপতি হিসেবে দায়িত্বভার নিলেন তিনি।

রাহুলে অভিষেক অনুষ্ঠান শুরুর আগে শনিবার সকাল থেকেই কংগ্রেস দপ্তর সেজে উঠেছিল। ছিলেন লোকশিল্পীরা। চলে মিষ্টি বিতরণ।

নতুন সভাপতি রাহুলকে শুভেচ্ছা জানিয়েছেন বিদায়ী সভাপতির ভাষণে সোনিয়া বলেছেন, বিশ বছর আগে এমনই একদিনে সভাপতি হিসেবে আমার অভিষেক হয়েছিল। আশা করছি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে দাঁড়ানো কংগ্রেস নতুন নেত্বত্বে এগিয়ে যাবে।

সভাপতি হিসেবে প্রথম ভাষণেই ক্ষমতাসীন বিজেপির উদ্দেশ্যে আক্রমণাত্মক মন্তব্য করেছেন রাহুল। তিনি বলেছেন, দেশকে পিষে মারছে বিজেপি। ওরা শুধু দেশকে ধ্বংস করতে পারে, আমরা গড়তে পারি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করে তিনি বলেছেন, মোদি দেশকে মধ্যযুগে নিয়ে যাচ্ছেন।

সূত্র : আনন্দবাজার ও এনডিটিভি অনলাইন

You Might Also Like