ওয়েস্ট ইন্ডিজকে ২০৪ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ২০৪ রানের লক্ষ্য বেঁধে দিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ ২য় ইনিংস: ১২৫/১০ (৩৫.৫ ওভার)।

ওয়েস্ট ইন্ডিজকে ২০৪ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

৩ রানের মধ্যে শেষ ৩ উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে ১২৫ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসের ৭৮ রানসহ বাংলাদেশের লিড ২০৩ রানের। সিরিজের প্রথম টেস্ট জিততে হলে ওয়েস্ট ইন্ডিজকে করতে হবে ২০৪ রান।

লিড দুইশ ছোঁয়ার পর দেবন্দ্র বিশুর তিন বলের মধ্যে ফেরেন নাঈম হাসান ও মাহমুদউল্লাহ। নাঈম করেছেন ৫ রান। মাহমুদউল্লাহ ৩৬ বলে একটি করে চার এক ছক্কায় ৩১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন।

পরের ওভারে আরেক স্পিনার রোস্টন চেজের বলে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন তাইজুল ইসলাম (১)। ২ রানে অপরাজিত ছিলেন মুস্তাফিজুর রহমান।

২৬ রানে ৪ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার বিশু। চেজ ১৮ রানে নিয়েছেন ৩ উইকেট। জোমেল ওয়ারিকান ২টি ও শ্যানন গ্যাব্রিয়েল নিয়েছেন একটি উইকেট।

বিশুর দারুণ ডেলিভারিতে আউট মিরাজ

দেবেন্দ্র বিশুর দারুণ এক ডেলিভারিতে আউট হয়েছেন মেহেদী হাসান মিরাজ। লেগ স্পিনারকে ডিফেন্ড করতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। বল লেগ স্টাম্পে পড়ে টার্ন করে মিরাজের ব্যাট ছুঁয়ে জমা হয় উইকেটকিপারের গ্লাভসে।

মিরাজের বিদায়ে ভাঙে ৩৭ রানের সপ্তম উইকেট জুটি। ৩৫ বলে ৩ চারে মিরাজ করেন ১৮ রান। তখন বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ১০৬ রান। লিড ১৮৪ রানের। মাহমুদউল্লাহর সঙ্গে যোগ দিয়েছেন নাঈম হাসান।

একশ ছাড়াল বাংলাদেশ

দেবেন্দ্র বিশুকে স্কয়ার লেগে পাঠিয়ে দুই রান নিলেন মাহমুদউল্লাহ। এই দুই রানে দলীয় একশ ছাড়াল বাংলাদেশের। ২৭ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৬ উইকেটে ১০২ রান। মাহমুদউল্লাহ ও মেহেদী হাসান মিরাজ দুজনই অপরাজিত ১৮ রানে।

জীবন পেলেন মাহমুদউল্লাহ

লেগ স্পিনার দেবেন্দ্র বিশুর কোমরের ওপরের বল কাট করতে চেয়েছিলেন মাহমুদউল্লাহ। তবে ঠিকমতো খেলতে পারেননি, ক্যাচ যায় স্লিপে। সেখানে বল হাতে জমাতে পারেননি শাই হোপ। ১৫ রানে জীবন পান মাহমুদউল্লাহ।

দিনের শুরুতেই আউট মুশফিক

দিনের প্রথম ওভারে বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিকানকে সুইপ করে মেরেছিলেন চার। শেষ বলে করেছিলেন রিভার্স সুইপও। পরের ওভারে শ্যানন গ্যাব্রিয়েলের শিকার হয়ে ফিরলেন মুশফিকুর রহিম। ডানহাতি পেসারের ব্যাক অব লেংথে পড়া বলে ব্যাট ও প্যাডের মাঝের ফাঁক দিয়ে বোল্ড হয়েছেন ডানহাতি ব্যাটসম্যান।

মুশফিক ৩৯ বলে ১৯ রান করে ফেরার সময় বাংলাদেশের স্কোর ৬ উইকেটে ৬৯ রান। মেহেদী হাসান মিরাজের সঙ্গে যোগ দিয়েছেন মাহমুদউল্লাহ।

বিপদে বাংলাদেশ

দ্বিতীয় দিনটা হতে পারত নাঈম হাসানের। সবচেয়ে কম বয়সে টেস্ট অভিষেকে পাঁচ উইকেট নেওয়ার বিশ্ব রেকর্ড গড়েন এই অফ স্পিনার। তাতে ওয়েস্ট ইন্ডিজকে প্রথম ইনিংসে ২৪৬ রানে থামিয়ে ৭৮ রানের মূল্যবান লিড পেয়েছে বাংলাদেশ। কিন্তু ব্যাটিংয়ে দ্বিতীয় ইনিংসে বিপদে আছে বাংলাদেশ।

দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ৫৫ রান। আউট হয়েছেন ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুমিনুল হক, সাকিব আল হাসান ও মোহাম্মদ মিথুন। মুশফিকুর রহিম ১১ ও মেহেদী হাসান মিরাজ শূন্য রান নিয়ে আজ তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমেছেন।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দিনের খেলা শুরু হয়েছে সকাল সাড়ে নয়টায়। ৬ উইকেট হাতে নিয়ে বাংলাদেশ এগিয়ে আছে ১৩৩ রানে।

দ্বিতীয় দিন শেষে সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ১ম ইনিংস: ৩২৪

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২৪৬

বাংলাদেশ ২য় ইনিংস: ১৭ ওভারে ৫৫/৫ (ইমরুল ২, সৌম্য ১১, মুমিনুল ১২, মিথুন ১৭, সাকিব ১, মুশফিক ১১*, মিরাজ ০*; চেজ ২/১৬, ওয়ারিকান ২/২২, বিশু ১/৫)।

You Might Also Like