ওয়াসার পানির দাম বাড়াতে বাধা নেই

ঢাকা ওয়াসার পানির দাম বাড়ানোর সিদ্ধান্তে নিষেধাজ্ঞা জারি করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার জজ আদালত। এর ফলে এখন আর পানির দাম বাড়ানোর ক্ষেত্রে কোনো বাধা থাকলো না।

এর ফলে নতুন মূল্যহার অনুযায়ী প্রতি হাজার লিটার পানির মূল্য ১৪ টাকা ৪৬ পয়সা করে দিতে হবে। যা আগে ছিল ১১ টাকা ৫৭ পয়সা। আর বাণিজ্যিকে প্রতি হাজার লিটারে ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে ওয়াসা কর্তৃপক্ষের করা আবেদনের শুনানি শেষে আজ মঙ্গলবার চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামানের আদালত এ আদেশ দেন।

নিষেধাজ্ঞার আদেশ স্থগিত হওয়ায় গ্রাহকদের কাছ থেকে ওয়াসা কর্তৃপক্ষের বর্ধিত টাকা নিতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে ওয়াসার পক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে রিটকারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার অনিক আর হক ও রিটকারী আইনজীবী তানভীর আহমেদ।

আইনজীবী তানভীর আহমেদ সাংবাদিকদের বলেন, হাইকোর্টের আদেশটি ১৬ সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার বিচারপতি। ফলে বাড়তি দাম আদায়ে ওয়াসা কর্তৃপক্ষের আর কোনো বাধা রইল না।

গত ১ এপ্রিল থেকে ঢাকা ওয়াসা আবাসিক গ্রাহকদের পানির বিল ২৫ ভাগ বাড়ানোর সিদ্ধান্ত জানায়। আর বাণিজ্যিক গ্রাহকের বিল বাড়ানো হয়েছে প্রায় ৮ ভাগ।

সেবার মান না বাড়িয়ে পানির দাম বাড়ানোর এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ হাইকোর্টে রিট করেছিলেন। ওই রিটের শুনানি নিয়ে গত ২২ জুন হাইকোর্ট ওয়াসা পানির দাম বৃদ্ধির সিদ্ধান্তের ওপর নিষেধাজ্ঞার আদেশ জারি করে। পরের দিন আদেশটি স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার বিচারপতির কাছে আবেদন জানায় ওয়াসা কর্তৃপক্ষ।

আজ ওই আবেদনের শুনানি শেষে হাইকোর্টের আদেশটি স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি।

You Might Also Like