হোম » ওয়াশিংটন প্রবাসী ফাহমিদা হোসাইন শম্পার প্রথম কাব্যগ্রন্থ ‘মধুর স্বপ্ন’ মোড়ক উন্মোচন

ওয়াশিংটন প্রবাসী ফাহমিদা হোসাইন শম্পার প্রথম কাব্যগ্রন্থ ‘মধুর স্বপ্ন’ মোড়ক উন্মোচন

admin- শুক্রবার, ফেব্রুয়ারি ১৭, ২০১৭

শিব্বীর আহমেদ, ওয়াশিংটন: বইমেলায় প্রকাশিত হল ওয়াশিংটন প্রবাসী ফাহমিদা হোসাইন শম্পার প্রথম কাব্যগ্রন্থ ”মধুর স্বপ্ন”। বাংলা একাডেমি আয়োজিত বইমেলা ২০১৭ এ প্রতিভা প্রকাশের ষ্টলে এখন বইটি পাওয়া যাচ্ছে। বইটির মুল্য নির্ধারন করা হয়েছে ১২০ টাকা মাত্র। এদিকে আগামী ১১ ফেব্রুয়ারি শনিবার ওয়াশিংটনে কবি ফাহমিদা হোসাইন শম্পার প্রথম কাব্যগ্রন্থ মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকাইয়া হায়দার। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভয়েস অব আমেরিকার প্রবীন সাংবাদিক সরকার কবির উদ্দীন, সাবেক নাট্যকার, চলচ্চিত্রশিল্পী ও সাংবাদিক কাফি খান, কলামিস্ট ওয়াহেদ হোসেইনী ও ড. মুকুল সিদ্দিকী। কাব্যগ্রন্থ মধুর স্বপ্ন’র মোড়ক উন্মোচন অনুষ্ঠান সন্ধ্যা ৭ ঘটিকার সময় ৮৩৮০ লরেল ক্রেষ্ট ড্রাইভ, লর্টন, ভার্জিনিয়া ২২০৭৯ এ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান আয়োজনে ছিলেন বইটির লেখক ফাহমিদা হোসাইন এবং আকতার হোসাইন।
উল্লেখ্য, ফাহমিদা হোসাইন শম্পা কুমিল্লা শহরের বিষ্ণপুর মৌলভীপাড়ায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতা সাংবাদিক আফতাবুর রহমান যিনি নিজের সম্পাদনায় প্রকাশ করতেন ”সাপ্তাহিক ফলক”। আর মা আনোয়ারা বেগম ছিলেন বাংলাদেশ অবজারভার পত্রিকার সাংবাদিক। শিক্ষা জীবনে ফাহমিদা হোসাইন শম্পা কুমিল্লা মিশনারী স্কুল লেডী ফাতেমা থেকে এসএসসি, কুমিল্লা মহিলা কলেজ থেকে এইচএসসি, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক ডিগ্রী লাভ করেন। ভিক্টোরিয়া কলেজে অধ্যয়নকালে আওয়ামী ছাত্রলীগের সাথে জড়িত হন এবং কলেজ সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে বিপুল ভোটে জয়ী হন। পরে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে মাষ্টার্স ডিগ্রী লাভ করেন।
১৯৯৩ সালে ফাহমিদা হোসাইন আমেরিকায় বসবাস শুরু করেন। বর্তমানে তিনি ভার্জিনিয়া স্বামী আকতার হোসাইন এর সাথে বসবাস করেন। আকতার হোসাইন ওয়াশিংটনের বিশিষ্ট ব্যবসায়ী এবং একজন সংস্কৃতিক ব্যক্তিত্ব। ওয়াশিংটনের বহুল পরিচিত সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফ্রেন্ডস এন্ড ফ্যামেলির তিনি অন্যতম প্রতিষ্ঠাতা ও পরিচালক। তিনি মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের সহ সভাপতির দায়িত্ব পালন করছেন।