ওবামার বিরুদ্ধে ট্রাম্পের কাছে নালিশ জানাবে ইসরাইল

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সম্প্রতি ইসরাইল বিরোধী প্রস্তাব পাসের জন্য মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে দায়ী করেছে তেল আবিব। ইসরাইল দাবি করেছে, নিরাপত্তা পরিষদে তেল আবিবের বিরুদ্ধে প্রস্তাব উত্থাপনের পেছনে যে ওয়াশিংটনই কলকাঠি নেড়েছে সে সম্পর্কে তাদের কাছে ‘প্রমাণ’ রয়েছে।

জাতিসংঘ নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত রন ডারমার এ দাবি করে বলেছেন, এ সংক্রান্ত তথ্য-প্রমাণ শুধুমাত্র নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছেই তুলে ধরা হবে। তবে সে প্রমাণটি কি এবং কীভাবে তা তেলআবিবের হস্তগত হলো সে সম্পর্কে সোমবার সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে কোনো মন্তব্য করতে রাজি হননি ডারমার।

তিনি বলেন, ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর এ প্রমাণ তার কাছে তুলে ধরা হবে এবং তিনি তার দেশের জনগণকে এ সম্পর্কে জানাবেন কিনা সে সিদ্ধান্ত তিনিই নেবেন।
গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২৩৩৪ নম্বর প্রস্তাবে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে সব ধরনের ইহুদি বসতি নির্মাণকে অবৈধ ঘোষণা করা হয়। সেইসঙ্গে এ ধরনের বসতি স্থাপন অবিলম্বে বন্ধ করার জন্য তেল আবিবের প্রতি আহ্বান জানানো হয়। নিরাপত্তা পরিষদের প্রস্তাব মেনে চলতে যেকোনো দেশ বাধ্য।

মার্কিন যুক্তরাষ্ট্র সাধারণত ইসরাইল বিরোধী প্রস্তাবে ভেটো দিলেও শুক্রবারের প্রস্তাবে ভেটো না দিয়ে ভোটদানে বিরত থাকে। এ ঘটনার প্রতিবাদে ইহুদিবাদী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার তীব্র সমালোচনা করেন। এ ছাড়া তেল আবিবে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়।

You Might Also Like