ওবামার আকস্মিক আফগানিস্তান সফর

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আকস্মিক ও সংক্ষিপ্ত আফগানিস্তান সফর আজ খুব ভোরে শেষ হয়েছে। তালেবান হামলার ভয়ে অতি গোপনে রাতের অন্ধকারে এ সফর অনুষ্ঠিত হয় এবং দিনের আলো ফোটার আগেই আফগানিস্তান ত্যাগ করেন ওবামা।

ফরাসি বার্তা সংস্থা জানিয়েছে, প্রেসিডেন্ট ওবামা গতরাতে আফগানিস্তানের বাগরাম বিমান ঘাঁটিতে অবস্থিত মার্কিন সেনাদের সঙ্গে দেখা করার জন্য অপ্রত্যাশিতভাবে সেদেশ সফরে যান।

একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই বাগরাম বিমান ঘাঁটিতে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে দেখা করার প্রস্তাব প্রত্যাখ্যান করেন। এই কর্মকর্তা আরো বলেছেন, ওবামার অপ্রত্যাশিত সফরে দু’ই দেশের প্রেসিডেন্টের মধ্যে সাক্ষাতের কোনো কর্মসূচি ছিল না। এ কারণে প্রেসিডেন্ট ওবামা কারজাইকে বাগরাম ঘাঁটিতে এসে দেখা করার আহবান জানালেও আফগান প্রেসিডেন্ট তা প্রত্যাখ্যান করেন।

এদিকে, কোনা কোনো খবরে জানা গেছে, প্রেসিডেন্ট ওবামা আফগানিস্তানে মাত্র চার ঘণ্টা অবস্থানকালে দেশটির প্রেসিডেন্ট কারজাইয়ের সঙ্গে টেলিফোন সাক্ষাতে বলেছেন, আফগানিস্তানে কতজন মার্কিন সেনা মোতায়েন রাখা হবে সে বিষয়ে আগামী কিছুদিনের মধ্যে সিদ্ধান্ত নেয়া হবে।

এ ছাড়া, প্রেসিডেন্ট ওবামা সংক্ষিপ্ত সময়ের মধ্যে কয়েকটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে ওয়াশিংটন-কাবুল নিরাপত্তা চুক্তি সইয়ের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে বলেছেন, আফগানিস্তানের নতুন প্রেসিডেন্ট এ চুক্তিতে সই করবে।

মার্কিন প্রেসিডেন্ট এমন সময় আফগানিস্তান সফরে গেলেন যখন ওয়াশিংটন-কাবুল নিরাপত্তা চুক্তি সই করতে কারজাইয়ের অস্বীকৃতি, বাগরাম জেলখানায় আটক শতশত আফগান বন্দীদের মুক্তি এবং দেশটির বিভিন্ন স্থানে অব্যাহত মার্কিন ড্রোন হামলার ঘটনাকে কেন্দ্র করে আফগান ও মার্কিন সরকারের মধ্যে ব্যাপক টানাপড়েন চলছে।

You Might Also Like