এ বছর কলকাতায় এগিয়ে জয়া

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী জয়া আহসান। ঢাকাই চলচ্চিত্রে বেশ কিছু দর্শকপ্রিয় সিনেমা উপহার দিয়েছেন তিনি। বাংলাদেশের পাশাপাশি নাম লিখিয়েছেন কলকাতার চলচ্চিত্রে। ওপার বাংলাতেও জয়া এখন জনপ্রিয় মুখ।

চলতি বছর কলকাতায় মুক্তিপ্রাপ্ত আলোচিত সিনেমায় যেসব গুণী অভিনেত্রীরা অভিনয় করেছেন তার মধ্যে অন্যতম জয়া আহসান। শুধু তাই নয় সবার চেয়ে এগিয়েও রয়েছেন এই অভিনেত্রী। ভারতীয় একটি প্রভাবশালী সংবাদমাধ্যমের জরিপে এ তথ্য জানানো হয়েছে।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, নায়িকা হিসেবে টলিউডে বছরের সেরা দুটি নাম জয়া আহসান ও সোহিনী সরকার। কলকাতায় এ বছর জয়া আহসানের গুরুত্বপূর্ণ সিনেমা ‘বিসর্জন’। এতে জয়া তার দাপট দেখিয়েছেন। যা এ বছর কলকাতার অন্য কোনো নায়িকা দেখাতে পারেননি বলে মনে করছেন টলিউডের চলচ্চিত্র সংশ্লিষ্টরা। এই সিনেমাটি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার থেকে ইফিতি স্কিনিং, পাশাপাশি শহুরে দর্শকরাও সিনেমাটি দেখতে উপচে পড়েছিলেন প্রেক্ষাগৃহে। অন্য নায়িকারা যখন সিনেমার ভালো-মন্দের ফারাক বোঝেননি তখন জয়া আহসান সিনেমা নির্বাচনের ব্যাপারে চূড়ান্ত সতর্কতা অবলম্বন করছেন। ঠিক এই কারণেই কলকাতার সিনেমার অধিকাংশ নামী পরিচালকদের পরবর্তী চলচ্চিত্রে থাকছেন জয়া।

জয়ার পরের অবস্থানে রয়েছেন সোহিনী সরকার। ‘বিবাহ ডায়েরিজ’ সিনেমার মাধ্যমে চলতি বছর শুরু করেছিলেন তিনি। এরপর ‘দুর্গা সহায়’ ও ‘সব ভূতুরে’ সিনেমায় সমালোচকদের ঢের প্রশংসা কুড়িয়েছেন সোহিনী। এছাড়াও এ তালিকায় রয়েছেন স্বস্তিকা মুখার্জি, অর্পিতা, কোয়েল, শ্রাবন্তী, পাওলি দাম, নুসরাত প্রমুখ।

কলকাতার সিনেমা ইন্ডাস্ট্রিতে শক্ত অবস্থান গড়ছেন অভিনেত্রী জয়া আহসান। গত বছর সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে কলকাতার টেলিসিনে পুরস্কার পেয়েছিলেন তিনি। কলকাতার সৃজিত মুখার্জি পরিচালিত আলোচিত সিনেমা ‘রাজকাহিনী’। সিনেমাটিতে রুবিনা চরিত্রে অভিনয় করে এ পুরস্কার পেয়েছিলেন জয়া।

এ বছর তার ‘বিসর্জন’ সিনেমাটি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে। এছাড়া এই সিনেমার জন্য ইন্টারন্যাশনাল বাংলা ফিল্ম অ্যাওয়ার্ড (আইবিএফএ) ২০১৭-এর সমালোচক বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেন জয়া আহসান।

সম্প্রতি মুক্তি পেয়েছে জয়া অভিনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ভালোবাসার শহর’। সিনেমাটি মুক্তির পর প্রশংসায় ভাসেন জয়া।

You Might Also Like