এসএসসির প্রথম দিন অনুপস্থিত ৭২৭৭, বহিষ্কার ২২

এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা সাত হাজার ২৭৭ জন। অপরদিকে পরীক্ষায় নকলের দায়ে ১৯ শিক্ষার্থী ও তিনজন পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে।
এসএসসি পরীক্ষা সংক্রান্ত এক পরিসংখ্যান থেকে শুক্রবার এ তথ্য জানা গেছে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান মো. আবু বক্কর ওই পরিসংখ্যানে স্বাক্ষর করেন।
তিন হাজার ৩৭টি কেন্দ্রের মাধ্যমে শুক্রবার সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। প্রথম দিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্র, দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ এবং কারিগরিতে বাংলা-২ পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়।
এসএসসি, দাখিল ও কারিগরি মিলিয়ে এবার মোট পরীক্ষার্থী ১৩ লাখ ৭০ হাজার ৩৪২ জন। এরমধ্যে ১৩ লাখ ৬৩ হাজার ৬৫ জন পরীক্ষায় অংশ নিয়েছে। অনুপস্থিত শিক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডে ৭৪২, কুমিল্লা বোর্ডে ৫১৫, যশোরে ৪৩২, রাজশাহীতে ৪১২, চট্টগ্রামে ২১৭, সিলেটে ১৮৮, বরিশালে ১৮৪ এবং দিনাজপুর বোর্ডে ৪৬৯ জন রয়েছে।
মাদ্রাসা শিক্ষা বোর্ডে দুই হাজার ৭৭০ ও কারিগরি বোর্ডে এক হাজার ৩৪৮ জন অনুপস্থিত ছিল।
ঢাকা বোর্ডে চার, মাদ্রাসা বোর্ডে চার ও কারিগরি বোর্ডে ১১ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। আর কারিগরি বোর্ডের ৩ শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।
এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে শিক্ষার্থী সংখ্যা ১০ লাখ ৩৮ হাজার ৩৮৪ জন। মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে শিক্ষার্থী ২ লাখ ৩৫ হাজার ৭৪৮ জন। কারিগরিতে মোট পরীক্ষার্থী ৯৬ হাজার ২১০ জন।
বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধে আতঙ্ক ও উদ্বেগের মধ্যেই শুক্রবার সারাদেশে শুরু হলেও নির্বিঘেœই শেষ হয় প্রথম দিনের পরীক্ষা।
অনির্দিষ্টকালের অবরোধের মধ্যে হরতাল ডাকায় এসএসসির প্রথম দুটি পরীক্ষা পেছানো হয়। সোমবারের (২ ফেব্র“য়ারি) প্রথম দিনের পরীক্ষা নেওয়া হল শুক্রবার। বুধবারের (৪ ফেব্র“য়ারি) পরীক্ষা নেওয়া হবে শনিবার।

You Might Also Like