হোম » এভারেস্টের উচ্চতা কমে গেছে!

এভারেস্টের উচ্চতা কমে গেছে!

ঢাকা অফিস- বুধবার, জানুয়ারি ২৫, ২০১৭

বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা কমে গেছে কিনা – তা নতুন করে মেপে দেখার উদ্যোগ নিয়েছে ভারতের জরিপ বিভাগ। নেপালে দুই বছর আগে আঘাত হানা ভূমিকম্পের কারণে এভারেস্টের উচ্চতা কমে গেছে বলে কথা ওঠার পরিপ্রেক্ষিতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

ভারতের একটি জরিপে বলা হয়েছিল, এভারেস্টের উচ্চতা ২৯ হাজার ২৮ ফুট । এটিই এভারেস্টের সর্বাধিক স্বীকৃত উচ্চতা বলে মানা হয়।

দেশটির সার্ভেয়ার জেনারেল সোয়ারনা সুব্বা রায় বলেছেন, ‘আমরা এভারেস্টে এক দল অভিযাত্রী পাঠাচ্ছি। যতদূর আমার মনে পড়ে ১৮৫৫ সালে এভারেস্টের উচ্চতা সম্পর্কে ঘোষণা দেয়া হয়েছিল।’

তিনি বলেন,‘ অনেকেই এটা পরিমাপ করেছেন। কিন্তু ভারতের জরিপ বিভাগ যে উচ্চতার তথ্য জানিয়েছে, সেটা আজও সঠিক হিসেবে বিবেচনা করা হয়। এর উচ্চতা ২৯ হাজার ২৮ ফুট। আমরা এটি পুনরায় মাপতে যাচ্ছি। নেপালের ভূমিকম্পের পর দুই বছর পেরিয়ে গেছে। এরপর থেকে বিজ্ঞানীদের মধ্যে একটি সংশয় দেখা দিয়েছে, এর উচ্চতা কমে গেছে। নতুন করে পরিমাপের এটা অন্যতম কারণ। দ্বিতীয় কারণ হচ্ছে, এটি বৈজ্ঞানিক গবেষণায় ও ভূঅভ্যন্তরের প্লেটের নড়াচড়ার বিষয়ে তথ্য পেতে সাহায্য করবে।’

তিনি জানান, অভিযাত্রী দলের ব্যাপারে অনুমোদন পাওয়া গেছে। আগামী মাসের মধ্যে এটি শুরু হবে।

প্রসঙ্গত, ২০১৫ সালে নেপালের ভূমিকম্পে প্রায় ৯ হাজার লোক নিহত হয়। গত বছর চীনের একটি সরকারি প্রতিবেদনে বলা হয়েছে, ওই ভূমিকম্পের ফলে এভারেস্ট তিন সেন্টিমিটার দক্ষিণ-পশ্চিমে সরে গেছে।