এবার তিনটি বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উ. কোরিয়া

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় এবার তিনটি স্বল্পমাত্রার বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর কোরিয়ার গ্যাংওন প্রদেশের একটি উৎক্ষেপণকেন্দ্র থেকে স্থানীয় সময় শনিবার এ তিন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় দেশটি। স্বল্পমাত্রার ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণকেন্দ্র থেকে প্রায় ২৫০ কিলোমিটার অতিক্রম করে সাগরে গিয়ে পড়েছে।

গত মাসে আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর উত্তর কোরিয়া হুমকি দিয়েছিল, তারা প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্রের গুয়াম দ্বীপে সামরিক ঘাঁটিতে হামলা চালাবে। কিন্তু মার্কিন কর্মকর্তারা বলেছেন, এবারের তিন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা যুক্তরাষ্ট্র বা গুয়াম দ্বীপকে লক্ষ্য করে করেনি উত্তর কোরিয়া।

যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া সাধারণত ক্ষেপণাস্ত্র ছুঁড়ে থাকে। বর্তমানে কোরীয় উপদ্বীপে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যৌথ সামরিক মহড়া চালাচ্ছে। এতে দুই দেশের কয়েক হাজার সেনা অংশ নিয়েছে।

এদিকে, দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার সকাল ৬টা ৪৯ মিনিটে প্রথম ক্ষেপণাস্ত্র ছোঁড়ে উত্তর কোরিয়া। অন্যদিকে, যুক্তরাষ্ট্র নিশ্চিত করেছে, তিনটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে পিয়ংইয়ং।

যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের কমান্ডার ডেভ বেনহাম বলেছেন, প্রথম ও তৃতীয় ক্ষেপণাস্ত্রটি ছোঁড়ার পর মাঝপথে তা ব্যর্থ হয়। দ্বিতীয়টি বলতে গেলে উৎক্ষেপণের পরপরই বিস্ফোরিত হয়। তিনি আরো বলেন, ৩০ মিনিটের মধ্যে ক্ষেপণাস্ত্রগুলো ছোঁড়া হয়।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘উত্তর কোরিয়ার পরবর্তী কোনো উসকানিমূলক কাজ পর্যবেক্ষণের জন্য কঠোরভাবে নজরদারি করা হচ্ছে।’

You Might Also Like