হোম » এবার অস্কারে যত রেকর্ড

এবার অস্কারে যত রেকর্ড

ঢাকা অফিস- Tuesday, February 28th, 2017

এবারের ৮৯ তম অস্কার অনুষ্ঠান ছিল ঘটনাবহুল। সেরা ছবির নাম ঘোষণা নিয়ে বিভ্রাট যেমন সবাইকে অবাক করেছে, তেমনি কৃষ্ণাঙ্গদের জয় ও কম বয়সি পরিচালকের অস্কার পাওয়ার মতো ঘটনাও ঘটেছে এবার।

অস্কারের ইতিহাসেই এমন ঘটনা আর ঘটেনি। সেরা ছবির নাম ঘোষণা ‘লা লা ল্যান্ড’ ঘোষণা করেন ওয়ারেন বেটি এবং ফে ডুনাওয়ে। কিন্তু একটু পরই তাদের সেই ভুল শুধরে দিয়ে আবারো ঘোষণা দেওয়া হয় যে সেরা ছবির অস্কার পেয়েছে ‘মুনলাইট’। বিষয়টি সব সেলেব্রিটিসহ দর্শকদের হতবাক করেছে।

প্রথমবারের মতো এবারই অভিনয়ের সব বিভাগে কৃষ্ণাঙ্গ অভিনেতা-অভিনেত্রীরা মনোনয়ন পেয়েছেন।

এবার কৃষ্ণাঙ্গ অভিনেতা মাহেরশালা আলী মুনলাইট ছবির জন্য ও অভিনেত্রী ভায়োলা ডেভিস ফেন্সেস ছবির জন্য অস্কার পেয়েছেন।

অস্কারের ইতিহাসে পৃথম মুসলিম হিসেবে কৃষ্ণাঙ্গ মাহেরশালা আলী এবার অস্কার পেয়েছেন। মুনলাইট ছবির জন্য পেয়েছেন সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার।

টেকনিক্যাল ক্যাটাগরিতে মনোনয়ন পেলেও ফ্যান্টাসি ছবি হ্যারি পটারের আটটি পর্ব আগে কোনো অস্কার পায়নি। তবে ছবিটির নবম পর্ব ‘ফ্যাস্টাস্টিক বিস্টস অ্যান্ড হোয়ের টু ফাইন্ড দেম’ কস্টিউম ডিজাইনে অস্কার পেয়ে নতুন কৃতিত্ব নিয়ে এসেছে ছবিটির জন্য।

দু’ বছর আগে ‘হুইপল্যাশ’ ছবির জন্য কম বয়সি পরিচালক হিসেবে অস্কারের মনোনয়ন পান ডেমিয়েন শ্যাজেলে। এবার ‘লা লা ল্যান্ড’ ছবিতে ৩২ বছর বয়সে সবচেয়ে কম বয়সি পরিচালক হিসেবে পুরস্কার পেয়ে ইতিহাস গড়েছেন তিনি।

কৃষ্ণাঙ্গ অভিনেত্রী ভায়োলা ডেভিস অভিনয়ের জন্য প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে অস্কার, এমি ও টনি পুরস্কার পেয়ে রেকর্ড গড়েছেন।

এর আগে মোট ২০ বার অস্কারের জন্য মনোনয়ন পেলেও পুরস্কার নিজের করে নিতে পারেননি সাউন্ড মিক্সার কেভিন ও কনিল। তার সে আক্ষেপ এবার ঘুচেছে। ‘হকশো রিজ’ ছবির জন্য অবশেষে অস্কার পেয়েছেন তিনি।

প্রথম নারী হিসেবে মুনলাইট ছবির প্রযোজক ডেডে গার্ডনার দ্বিতীয়বারের মতো অস্কার পেয়েছেন। এর আগে ২০১৪ তে ‘টুয়েলভ ইয়ারস এ স্লেভ’ ছবির জন্য অস্কার পান তিনি।

ও জে মেইড ইন আমেরিকা ইতিহাসের সবচেয়ে দীর্ঘ ছবি হিসেবে অস্কার পেয়ে রেকর্ড গড়েছে। এটি একটি ডকুমেন্টারি, যার দৈর্ঘ্য ৪৬৭ মিনিট।

লা লা ল্যান্ড ছবিটি মোট ১৪টি ক্যাটাগরিতে অস্কার মনোনয়ন পায়। এর আগে এই কৃতিত্ব ছিল ১৯৫০ এর ছবি ‘অল অ্যাবাউট ইভ’ ও ১৯৯৭ সালের ছবি ‘টাইটানিক’ এর।

অস্কারে এবার মোট ৩৩৬টি ছবি সেরা হওয়ার প্রতিযোগিতায় অংশ নেয়।

অনুষ্ঠানের মাঝে ৩০ সেকেন্ড বিজ্ঞাপনের মূল্য ছিল ২.১ মিলিয়ন ডলার।

১৬৫০০ বর্গফুট লম্বা রেড কার্পেটের জন্য ব্যয় হয়েছে ৩০ হাজার ডলার।

প্রথমবারের মতো টিভির জনপ্রিয় হোস্ট জিমি কিমেল অস্কারের উপস্থাপনা করেন। এর জন্য তিনি পেয়েছেন ১৫ হাজার ডলার।

অস্কার অনুষ্ঠান আয়োজনে এবার মোট ব্যয় হয়েছে ৪২.৮ মিলিয়ন ডলার।

এবারের অস্কার অনুষ্ঠান বিশ্বের ২২৫টি দেশ ও টেরিটোরিতে প্রদর্শিত হয়েছে।

সর্বশেষ সংবাদ