এপ্রিলেই করোনার টিকা পেয়েছিলেন রাশিয়ার ব্যবসায়ী-রাজনীতিবিদরা

গত এপ্রিলেই রাশিয়ার বহু ব্যবসায়ী ও প্রভাবশালী রাজনীতিবিদ করোনাভাইরাসের পরীক্ষামূলক টিকা পেয়েছিলেন। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এ তথ্য জানিয়েছে।

বৃহৎ অ্যালুমিনাম প্রতিষ্ঠান ইউনাইটেড কোম্পানির নির্বাহীরাসহ শীর্ষ ধনী এবং সরকারি কর্মকর্তারা এপ্রিলের প্রথম দিকে রাষ্ট্র নিয়ন্ত্রিত মস্কোর গামালিয়া ইনিস্টিটিটের উন্নয়ন করা টিকা পান। তবে তাদের পরিচয় প্রকাশ করা হয়নি।

রাষ্ট্র নিয়ন্ত্রিত রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের অর্থায়নে এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় দ্য গামালিয়া টিকার প্রথম ট্রায়ালে সামরিক কর্মকর্তাদের ওপর প্রয়োগ করা হয়। টিকার গবেষণা ফলাফল অবশ্য এখনও প্রতিষ্ঠানটি প্রকাশ করেনি।

এ ব্যাপারে গামালিয়ার প্রেস দপ্তরের তাৎক্ষনিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ গত মে মাসে করোনায় আক্রান্ত হওয়ার হাসপাতালে চিকিৎসা নিয়েছিলেন। পরে তিনি করোনা থেকে সুস্থ হন।

পেশকভ জানান, গামালিয়ার টিকা পাওয়া কারো নাম তিনি জানেন না।

গামালিয়ার টিকার উন্নয়নের সঙ্গে সংশ্লিষ্ট এক গবেষক জানিয়েছেন, ট্রায়ালে ব্যবসায়ী ও প্রভাবশালী রাজনীতিবিদদের অংশগ্রহণের বিষয়টি বৈধ ছিল। তবে সম্ভাব্য অংশগ্রহণকারীদের ভিড়ের চাপ এড়াতে এটি গোপন রাখা হয়েছিল। এই ট্রায়ালের সঙ্গে কয়েকশ মানুষ জড়িত ছিল।

ব্লুমবার্গ জানিয়েছে, কীভাবে ট্রায়ালে অংশগ্রহণকারীদের মনোনয়ন করা হয়েছে তা জানা যায়নি। অংশগ্রহণকারীরা গামালিয়ার আনুষ্ঠানিক গবেষণার অংশও ছিলেন না। তবে তাদের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করা হয়েছে এবং ফলাফল গামালিয়ায় সংরক্ষণ করা হয়েছে।

You Might Also Like